অ্যামাজন অগ্নিকাণ্ডে ডিক্যাপ্রিওকে দায়ী করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

39

আন্তর্জাতিক ডেস্ক:অ্যামাজন বনে অগ্নিকাণ্ডের জন্য হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে দায়ী করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো।

তিনি বলেছেন, ডিক্যাপ্রিও অলাভজনক বিভিন্ন সংগঠনে ডোনেশন দিয়েছেন। তিনি অগ্নিকান্ডকে উৎসাহিত করছেন। অ্যামাজনের রেইনফরেস্টে অগ্নিকাণ্ডের জন্য দায়ী এসব সংগঠনের অনেকে।

, শুক্রবার প্রেসিডেন্ট বলসোনারো তার সমর্থকদের বলেছেন, ‘ডিক্যাপ্রিও এক দুর্দান্ত মানুষ, তাই নয় কি? তিনি অ্যামাজন বনে আগুন ধরানের জন্য অর্থ দান করেছেন।’

জুলাই ও আগস্টে অগ্নিকান্ডে রেইনফরেস্টের বিশাল অংশ পুড়ে ধ্বংস হয়ে গেছে। এরপর অ্যামাজনকে রক্ষা করার জন্য ৫০ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ডিক্যাপ্রিওর পরিবেশবাদী সংগঠন। ওদিকে অনুদানের উদ্দেশ্যে আমাজনে অগ্নিকাণ্ড ঘটানোর অভিযোগে অ্যামাজন রাজ্যে অলাভজনক দুটি গ্রুপের প্রধান কার্যালয়ে পুলিশ অভিযান চালায়। পরবর্তীতে বৃহস্পতিবার বিচারকের নির্দেশে তাদের ছেড়ে দেয়া হয়।

স্থানীয় পুলিশ জানিয়েছেন, অলাভজনক উপায়ে অর্থ পাওয়ার আশায় অনেকে বনে আগুন ধরিয়ে দিয়েছে বলে অভিযোগ আছে। তারা এ অভিযোগ তদন্ত করে দেখছে। তবে কেন্দ্রীয় পর্যায়ের প্রসিকিউটররা বলছেন, প্রাথমিকভাবে তাদের সন্দেহ স্থানীয় ভূমি দস্যুদের। এ বিষয়ে তারা তদন্ত করছেন।
(সূত্র:বার্তা সংস্থা এপির রিপোর্টকে উদ্ধৃত করে এ কথা বলেছে বিখ্যাত টাইম ম্যাগাজিনের অনলাইন সংস্করণ)

শেয়ার