আবারও বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’

0

আন্তর্জাতিক ডেস্ক:দক্ষিণ চীন সাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘নাকরি’ ভিয়েতনামে আঘাত হানার পর মিয়ানমারের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। যেটি মিয়ানমারের পর বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসবে।
বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ভিয়েতনামের আবহাওয়া দফতর বলছে, ঘূর্ণিঝড় নাকরির তাণ্ডবে কমপক্ষে ৪৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দু’জনের প্রাণহানি ও আরো একজন নিখোঁজ রয়েছেন।

স্থানীয় সরকারি কর্মকর্তারা বলেন, ঘূর্ণিঝড় নাকরির তাণ্ডবে প্রায় ১ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলের সড়ক পানির নিচে তলিয়ে গেছে।

নাকরির অবস্থান জানতে ৮ নভেম্বর থেকে স্যটেলাইট ম্যাপিং সিস্টেম চালু করে ইউরোপীয় কমিশন। আগামী ২৪ ঘণ্টায় ভিয়েতনামের পূর্ব ও উত্তর ভাগে বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে সেখানকার আবহাওয়া দফতর।

দক্ষিণ থাইল্যান্ড অতিক্রম করে মিয়ানমারের দক্ষিণাঞ্চলে এসে পৌঁছবে এই ঝড়। মিয়ানমার পর্যন্ত এসে পৌঁছালেও এই ঝড়ের লন্ডভন্ড করার শক্তি আর অবশিষ্ট থাকবে না। তবে ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগর থেকে ফের শক্তি সঞ্চয় করতে পারে শক্তি হারিয়ে দুর্বল হতে যাওয়া নাকরি। আবহাওয়াবিদদের আশঙ্কা সত্যি হলে তা আছড়ে পড়তে পারে ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায়। কিন্তু এই ঝড় কবে ভারতে এসে পৌঁছাবে, সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here