নাইজেরিয়ায় স্কুল ভবন ধসে ৮ শিশু নিহত, আটকা আছে অনেকে

29 views

বার্তাবিডিডেস্ক নিউজ:

নাইজেরিয়ার লাগোসে একটি স্কুল ভবন ধসে অন্তত আটজন শিশুর মৃত্যু হয়েছে। আটকা পড়ে আছে আরও অনেকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, লাগোস দ্বীপের ওই স্কুলে শতাধিক শিক্ষার্থী ছিলো। তিনতলা ভবনের উপরের তলায় চলতো স্কুলের কার্যক্রম। পুরো ভবনটি ধসে পড়লে আটকা পড়েন অনেকে।

ধ্বংস্তুপ থেকে কয়েকজন আহত শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। এক কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত ৪০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। ঘটনাস্থলে জড়ো হয়েছেন শিশুদের অভিভাবকরা।

কিন্তু এখনও ভবন ধসের কারণ জানা যায়নি। ওই ভবনটি মূলত একটি আবাসিক ভবন। কয়েকটি অ্যাপার্টমেন্টও ছিলো সেখানে। উদ্ধারকারীদের সাহায্য করছেন স্থানীয়রা।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইব্রাহিম ফারিনলোই বলেন, স্থানীয় সময় সকাল ১০টার দিকে এই ধসের ঘটনা ঘটে। শিশুসহ অনেকে এখনও আটকা পড়ে আছেন। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেও জড়ো হয়েছেন অনেক বাবা-মা। লাগোস দ্বীপের জেনারেল হাসপাতালে তাদের দেখতে গিয়েছেন ডেপুটি মেয়র ইদিয়াত অলুরান্টি আদেবুলে। তিনি হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

নাইজেরিয়ায় ভবন ধসের ঘটনা এবারই প্রথম নয়। মোহাম্মদ মুফতাউ নামে এক স্থানীয় বিবিসিকে বলেন, ওই ভবনে অনেকদিন ধরেই ফাটল দেখা দিয়েছিলো। এই বিষয়ে অভিযোগও করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় শহর উইওতে এক গির্জার ছাদ ধসে পড়ায় ১০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিলো।