বাগদাদে বিক্ষোভকারীদের ওপর হামলায় নিহত ১৫

0

আন্তর্জাতিক ডেস্ক:শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদে বিক্ষোভকারীদের ওপর একদল অজ্ঞাত দুষ্কৃতিকারীর সিরিজ হামলা করেছে। এতে আনুমানিকন ১৫ জন নিহত হয়েছেন।

নিরাপত্তা বাহিনী ও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

বিক্ষোভকারীরা নগরীর বিভিন্ন স্থানের দখল নিলে তাদের ওপর অতর্কিতে এ হামলা চালানো হয়। তবে নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে  কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, হামলাকারীরা বিভিন্ন গাড়ি থেকে গুলিবর্ষণ শুরু করলে জীবন বাঁচাতে বাগদাদের খিলানি স্কয়ার থেকে দৌড়ে পালাতে শুরু করে বিক্ষোভকারীরা।

বাগদাদের বিক্ষোভের কেন্দ্রস্থল তাহরির স্কয়ার সংলগ্ন এলাকাতেও হামলা চালানো হয়েছে। সেখানে  ৬০ জন আহত হয়েছেন। তবে কারা এসব হামলা চালিয়েছে তা এখনো পরিষ্কার নয়।

গত ১ সেপ্টেম্বর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন আন্দোলনকারীরা। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ আরো জোরালো হয়ে ওঠে, ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করে।

ইরাকের আধাসরকারি মানবাধিকার কমিশন জানিয়েছে, গত ১ অক্টোবর বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৪৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৭ হাজার।(সূত্র: যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here