ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ পরীক্ষা চালালো পাকিস্তান

0

আন্তর্জাতিক ডেস্ক:ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। কাশ্মীর নিয়ে প্রতিবেশি দেশ ভারতের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো তারা।
সোমবার শাহীন-১ নামে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য (এসএসবিএম) এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয় বলে পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) বিবৃতির বরাত দিয়ে সংবাদমাধ্যম ডন জানিয়েছে।

তারা জানায়, পাকিস্তান সেনাবাহিনী তাদের প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসেবে এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে। সেনাবাহিনীর স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের অভিযান পরিচালনার সার্বক্ষণিক প্রস্তুতির অংশ হিসেবেই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।

এসময় সেখানে সামরিক বাহিনীর স্ট্রাটেজিক প্ল্যানস ডিভিশনের মহাপরিচালক, আর্মি স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের কমান্ডার, ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্টিফিক কমিশনের (নেসকম) চেয়ারম্যান সহ সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আইএসপিআর- এর বিজ্ঞপ্তিতে বলা হয়, সামরিক বাহিনী দেশের শক্তিশালী সমরাস্ত্রগুলো সামলানো ও অভিযান চালানোতে যে উচ্চ দক্ষতা সম্পন্ন এই পরীক্ষার মাধ্যমে তারা তা প্রদর্শন করলো। আর এই পরীক্ষার মাধ্যমের পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা যে সামান্য প্রতিরোধ ব্যবস্থার বিশ্বাসযোগ্যতাও প্রমাণিত হলো।

আইএসপিআর-এর তথ্যানুযায়ী ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শাহীন-১ নামের এই ক্ষেপণাস্ত্রটি যেকোনো ধরনের অস্ত্র (ওয়্যারহেড) বহনে ও ৬৫০ কিলোমিটার দূরের লক্ষবস্তুতে আঘাত হানতে সক্ষম। চলতি বছরের আগস্টেও পাকিস্তান গজনবি নামে একই ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here