যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বৈঠক প্রত্যাখান

0

আন্তর্জাতিক ডেস্ক :যুক্তরাষ্ট্রের প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব প্রত্যাখান করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।
বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পারমাণবিক আলোচক কিম মায়ং গিলের বরাত দিয়ে ‘নর্থ কোরিয়া টাইমস’ এ কথা জানিয়েছে।

উত্তর কোরিয়া জানায়, তারা নতুন করে আর কোনো আলোচনায় আগ্রহী না। এরই মধ্যে ট্রাম্প-কিম সমঝোতা অনুযায়ী চুক্তি বাস্তবায়নের এক বছর সময়সীমা শেষ হয়ে আসছে।

কিম মায়ং গিল দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেন, দুষ্ট লক্ষ্যে এ আলোচনার প্রস্তাব দেয়ার পেছনে যুক্তরাষ্ট্রের নেতিবাচক উদ্দেশ্য রয়েছে। তাই এ রকম আলোচনায় বসতে মোটেই আগ্রহী নয় উত্তর কোরিয়া।

কিম মায়ং আরো বলেছেন, যদি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়, তা হলে আমরা যেকোনো সময় যেকোনো স্থানে আলোচনায় বসতে প্রস্তুত। সেটা যুক্তরাষ্ট্র হোক কিংবা অন্য কোনো দেশ।

এ দিকে উত্তর কোরিয়ার পারমাণবিক আলোচকের এমন মন্তব্যের কোনো প্রতিক্রিয়া না জানালেও মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, ট্রাম্প গত বছরের জুনে সিঙ্গাপুরে কিম জং উনকে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধানের ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন। আর নিজের প্রতিশ্রুতি রক্ষায় তিনি বদ্ধ পরিকর।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবরে সুইডেনের স্টকহোমে আলোচনায় যৌথভাবে নেতৃত্বদানকারী স্টিফেন বাইগুন আবার বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন। তবে বৈঠকের ব্যাপারে সেই আলোচনা ফলপ্রসূ হয়নি।

প্রসঙ্গত, পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছেই। পারমাণবিক অস্ত্র কর্মসূচির কারণে উত্তর কোরিয়ার ওপর বরাবরই নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছে উত্তর কোরিয়া।

এ সমস্যা সমাধানে দেশ দুটির শীর্ষ নেতারা বারবার আলোচনায় বসলেও ফল শূন্যের কোঠাতেই। কিন্তু দেশ দুটি কোনো সমাধানে পোঁছাতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here