কাতার বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে লাল-সবুজের দল

16 views

ক্রীড়া প্রতিবেদক :কাতার বিশ্বকাপের প্রাক বাছাইয়ের ফিরতি লেগে মুখোমুখি হয় বাংলাদেশ- লাওস। লাওসের বিপক্ষে গোলশূন্যে ড্র করায় বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে সুযোগ পেল লাল-সবুজের দল। এ নিয়ে দ্বিতীয় বারের মত বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে বাংলাদেশ। প্রথম লেগে লাওসের ঘরের মাঠে লাওসকে ১-০ গোলে হারায় বাংলাদেশ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার লাওস বধে শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। অ্যাওয়ে ম্যাচের স্কোয়াড থেকে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে লাল সবুজের দল। শুরু থেকে সফরকারী লাওসকে চাপে রাখতে শুরু করে। ২৪ মিনিটে বা পাশ থেকে জামালের ছুঁড়ে দেয়া বলে হেড দিয়ে গোল মিস করে ফরোয়ার্ডার জীবন। বল কর্নার হলে আবারো একটা সুযোগ সৃষ্টি হয় লাল-সবুজদের।

কর্নার থেকে বল ছুড়েন রবিউল। লাওসের গোলবারের কাছ থেকে মাথা ছোঁয়ায় অধিনায়ক জামাল ভুঁইয়া। কিন্তু আবারো সুযোগ হারায় বাংলাদেশ। ৩৭ মিনিটে আবারো সুযোগ পেয়েছিল জামাল ভুঁইয়ারা। লাওসের গোলকিপারকে একা পেয়েও গোল মিস করেন জীবন। এরপর টানটান উত্তেজনা থাকলেও আর কোন সুযোগ পায়নি কোন দলই। গোল শূন্যতেই শেষ হলো প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধ থেকেই আক্রমণাত্মক খেলতে শুরু করে দুই দলই। তবে আক্রমণে এগিয়ে থাকে বাংলাদেশ। এত টিকে থাকার লড়াই। জিততেও হবেই। ৫৫ মিনিটে বক্সের বাইরে থেকে বদলী ফরোয়ার্ড ইব্রাহীমের উড়ন্ত ক্রস বক্সের কাছ থেকে নিচু হেড নেন নাবীব নেওয়াজ জীবন। কিন্তু ততোটা জোড়ালো না হওয়াতে আরো একটি নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় লাল-সবুজরা।

৭৫ মিনিটে লাওসের ফরোয়ার্ড ভেন্নাসেনের শট গ্রিপ করলেও হাত ফস্কে যায় রানার। তবে দ্বিতীয় প্রচেষ্টায় বল নিজ আয়ত্বে নিতে সক্ষম হন বাংলাদেশের অভিজ্ঞ এই গোলরক্ষক। ৭৮ মিনিটে বা প্রান্ত থেকে সতীর্থর বাড়িয়ে দেয়া বল ফাকা পোস্টে ঠেলে দিতে ব্যর্থ হন মাহবুবুর রহমান সুফিল। তবে পরের মিনিটেই লাওসের একটি জোড়ালো দূরপাল্লার শট আটকে দেন রানা।

৮৮ মিনিটে বা প্রান্ত থেকে বদলী মিডফিল্ডার সোহেল রানার ক্রসে হেড নেন ইব্রাহীম। কিন্তু এবারো অল্পের জন্য বল জড়ায়নি জালে। অসংখ্য গোলের সুযোগ সৃষ্টি করেও শেষ পর্যন্ত গোল পায়নি লাল-সবুজরা। তবে হারতেও হয়নি। ড্র করে কাংখিত লক্ষ্যে পৌঁছে যাওয়ায় স্বস্তিতে বাড়ি ফিরেছে গ্যালারীর দর্শকরা। ফলে দু’লেগ মিলিয়ে ১-০ গোলে এগিয়ে থেকে বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে উঠে গেল বাংলাদেশ।