বিশ্বকাপ:কাঁপছে ভারত

78

ক্রীড়া ডেস্ক:বল্প লক্ষ্য তাড়া করেতে নেমেই ৪ ওভারের মধ্যেই রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুলকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। মজার ব্যাপার হচ্ছে ইনিংসের ৫ রানের মধ্যেই ভারতের তিন ব্যাটিং স্তম্ভের বিদায়। আরও মজার ব্যাপার হচ্ছে তিন ব্যাটসম্যানই ১ রান করে তাদের ঝুলিতে যোগ করতে পেরেছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত  উইকেট হারিয়ে ১৭ ওভারে ৫৪ রান সংগ্রহ করেছে ভারত। ক্রিজে আছেন রিশাভ পান্ত এবং হার্দিক পান্ডিয়া। 

খোদ ভারতের সাংবাদিকরাই বলেন, তাদের ব্যাটিং লাইন আপ ‘তিলে খাজার’ মতো। শুরুটা শক্ত। কিন্তু রোহিত শর্মা, বিরাট কোহলিকে ফেরাতে পারলেই হলো। ঝুরঝুর করে ভেঙে পড়বে বাকিটা। নিউজিল্যান্ড সেটা পেরেছে। ভারতের ইনিংসের মাত্র ৫ রানের মধ্যে তুলে নিয়েছে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। এক রান করে ফিরে গেছেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং কেএল রাহুল। পরে বিদায় নিয়েছেন দিনেশ কার্তিকও।

বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরির রেকর্ড গড়া রোহিত শর্মা মাত্র ১ রান করে দলের ৪ রানে ফেরেন। এরপর দলের পাঁচ রানে ফেরেন বিরাট কোহলি এবং কেএল রাহুল। দিনেশ কার্তিক ফেরেন দলের ২৪ রানে ব্যক্তিগত ৬ রানে। ক্রিজে আছেন ঋষভ পান্ত এবং হার্দিক পান্ডিয়া।

এর আগে ওল্ড ট্র্যাফোর্ডে ভারতের বিরুদ্ধে বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালের প্রথম দিনে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান তুলেছিল নিউজিল্যান্ড। বুধবার রিজার্ড ডে’তে বাকি ৩.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে আরও ২৮ রান যোগ করে কিউইরা। অর্থাৎ টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান তোলে নিউজিল্যান্ড। সেমিফাইনাল জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করতে ভারতের দরকার ২৪০ রান।

ভুবনেশ্বর কুমার গত দিনের অসমাপ্ত ওভারের বাকি পাঁচটি বলে ৬ রান খরচ করেন। পরের ওভারে বল করতে এসে বুমরাহ দেন ৮ রান। তবে শেষ বলে রবীন্দ্র জাদেজার দুরন্ত থ্রো’য়ে রানআউট হন রস টেলর। ফিরে যাওয়ার আগে ৯০ বলে ৭৪ রান করেন টেলর। ৪৯তম ওভারে ৭ রানের বিনিময়ে টম লাথাম (১১ বলে ১০) ও ম্যাচ হেনরির (২ বলে ১) উইকেট তুলে নেন ভুবনেশ্বর। শেষ ওভারে বুমরাহ মাত্র ৭ রান উপহার দেন নিউজিল্যান্ডকে। মিচেল স্যান্টনার ৬ বলে ৯ ও ট্রেন্ট বোল্ট ৩ বলে ৩ রান করে অপরাজিত থাকেন।