যোগাযোগ প্রযুক্তি বিভাগের লানিং এন্ড আনিং প্রকল্পের টেন্ডারে অনিয়মের অভিযোগ

44

 

নিজস্ব প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লানিং এন্ড আনিং প্রকল্পের টেন্ডারে অনিয়মের অভিযোগ উঠেছে। প্রথম স্থান অধিকারীকে কাজ না দিয়ে উল্টো ২ স্থান অধিকারীকে কাজ দেয়ার অভিযোগ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তালিকাভুক্ত সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান। সিপিটিইউ টেন্ডার কার্যক্রমে পিপি আর ২০১৮ এর বিধি ১২২ আনুযায়ী নিগোসিয়েশন না করার অভিযোগ তুলে ইতোমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবকে লিখিত অভিযোগসহ শেরবাংলা নগর থানায় মঙ্গলবার লিখিত জিডি করেছেন সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান। এছাড়াও গুণগতমান ও ব্যয়ভিত্তিক নির্বাচন পদ্ধতির (কিউসিবিএস) ক্ষেত্রে সম্মিলিত কারিগরি ও আর্থিক মূলায়ন প্রতিবেদনে পর্যালোচনান্তে সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেডকে আমন্ত্রন জানানো হয়।

গত বছরের ১২ ডিসেম্বর ১৫ টি লটে (প্রশিক্ষণ প্রধান ইচ্ছুক প্রতিষ্ঠান নিকট থেকে) টেন্ডার আহবান করে কর্তৃপক্ষ। গত ৮ সেপ্টেম্বর খোলা ওই দরপত্রে ৫৪টি সিডিউল জমা পড়ে। এর মধ্যে যৌথ প্রতিষ্টান সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রথম স্থানকারী সর্ব্বোচ ৯৪ পয়েন্টে অবস্থান অধিকারী এবং ২য় স্থান অধিকারী করে বি টু এম টেকনোলজিস আইটি এন্ড জেভি। নিয়ম অনুযায়ী প্রথম স্থান অধিকারী কাজ পাওয়ার কথা থাকলেও ২য় স্থান অধিকারীকে কার্যাদেশ দিয়েছে সংশিøষ্ট কর্তৃপক্ষ। সিপিটিইউ প্রকল্প কমিটি তারা বিষয়টি ক্ষতিয়ে সঠিক নিয়মে পুনুরায় সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেডকে ওয়ার্ক অডারের সুপারিশ করা হবে বলে জানিয়েছেন। সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টরকে (এমডি) নানা রকম ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি অব্যাহত রেখেছে কতিপয় ব্যক্তি।

এ বিষয়ে জানতে প্রকল্পের টেন্ডার মূল্যায়ন কমিটির সভাপতি ও প্রকল্প পরিচালক (উপসচিব) মোঃ আখতার মামুনের সাথে একাধিক বার ফোন করলেও তাদের সাথে কথা বলা সম্ভব হয়নি।

লানিং এন্ড আনিং প্রকল্পের সূত্র জানায়, গত বছরের ১২ ডিসেম্বর ১৫ টি লটে (প্রশিÿণ প্রধান ইচ্ছুক প্রতিষ্ঠান নিকট থেকে) টেন্ডার আহবান করে কর্তৃপক্ষ। প্রকাশিত বিজ্ঞপ্তি আনুযায়ী যৌথ প্রতিষ্টান সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেডকে ১০ নং প্যাকেজের ৯ নং লটে লাটিং এন্ড আর্নিং বিষয়ে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে কার্য্যে আগ্রহ প্রকাশ করার প্রস্তাব দাখিল করে । লার্নিং এন্ড আর্নিং প্রাথমিক বাছাই কমিটির মূল্যায়নের ফলাফল অনুযায়ী সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রতিষ্ঠানকে যৌথভাবে সংক্ষিপ্ত তালিকা ভুক্ত করে ফলাফল প্রকাশ করে ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল সংযুক্ত লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের দপ্তরে চলিত বছরের ২৫ মে সিদ্ধান্ত মোতাবেক সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেড প্রতিষ্ঠান সমূহের  থেকে চলিত বছরের ২৬ জুনের মধ্যে কারিগরি এবং আর্থি প্রতিবেদন জমা দেওয়ার জন্য প্রকল্প কার্যালয় থেকে অনুরোসহ নির্দেশনা দেওয়া হয়।

সেই মোতাবেক সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিমিটেড প্রতিষ্ঠানের পক্ষ থেকে চলিত বছরের ২৬ জুন নির্ধারিত সময়ের মধ্যে কারিগরি এবং আর্থিক প্রতিবেদন লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের দপ্তরে জমা দেওয়াা হয়। লার্নিং এন্ড আর্নিং প্রকল্প দপ্তরের কারিগরি এবং আর্থিক প্রস্তাব মূল্যায়ন কমিটির মাধ্যমে জমাকৃত কারিগরি এবং আর্থিক প্রতিবেদন মূল্যায়ন করা হয়। লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের মূল্যায়ন কমিটি মূল্যায়নের ফলাফল চলিত বছরের ৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০ টায় লার্নিং এন্ড আর্নিং প্রকল্প দপ্তর থেকে প্রকাশ করা হয়।

লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের প্রকাশিত ফলাফলে সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রতিষ্ঠানসমূহ সর্বোচ্চ নম্বর পেয়ে ১০ নং প্যাকেজের ৯ নং লটে প্রথম স্থান অধিকার করে। প্রকল্প দপ্তর থেকে চলিত বছরের ১৫ সেপ্টেম্বর সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রতিষ্ঠানসমূহকে নিগোসিয়েশন করার জন্য প্রকল্প দপ্তরে সশরীরে উপস্থিত থাকতে ০১৭২৮৭৫৮৭৭৪ নাম্বারে ফোন করে বলা হয়। লানিং এন্ড আনিং প্রকল্প দপ্তরের অনুযায়ী গত ১৫ সেপ্টেম্বর সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রতিষ্টানের পক্ষ থেকে মনোনীত রাজীব বড়–য়া উপস্থিত হলে প্রকল্প পরিচালক মোঃ আখতার মামুন জানান, সীর ভেনটেজ সলিউশনস জেভি কিলোবাইট আইটি লিঃ প্রতিষ্ঠানের সাথে নিগোসিয়েশন সভা পরে অনুষ্টিত হবে।

উল্লেখ্য যে, ওই দিনে বাকি ১৪ টি লটের সকল প্রতিষ্ঠানের সাথে প্রকল্প দপ্তর নিগোসিয়েশন সম্পন্ন করে। উক্ত প্রতিষ্টানের মনোনীত ব্যক্তির সাথে কোনো নিগোসিয়েশন করা হবে না এমন প্রশ্ন করা হলে সন্ধ্যা ৭ পর্যন্ত বসিয়ে রেখে প্রকল্প পরিচালক কোন উত্তর প্রদান করেন নাই ।