চীনা পণ্য ও প্রযুক্তির দখলে পুরো বিশ্ব!

179 views

ডেস্ক প্রতিবেদক :চীনা পণ্য ও প্রযুক্তির দখলে বর্তমান বিশ্ব। আগে এক সময় চীনা পণ্য মানেই স্বস্তা আর বস্তাপঁচা জিনিস ভাবা হতো। কিন্তু সে দিন আর নেই। চীন এখন অনেক দূর এগিয়েছে। তাদের পণ্য এখন পুরো বিশ্বেই সমাদৃত। এটা কারো মুখের কথা নয়, এ কথাকে সমর্থন করছে পরিসংখ্যানও।

এদিকে, প্রযুক্তিতেও সমানতালে এগিয়ে চীন। তাদের একের পর এক প্রযুক্তি অবাক করছে পুরো বিশ্বকে। এর আগে, ২০১৫ সালে চীন যে পরিমাণ বুদ্ধিবৃত্তিক সম্পদের পেটেন্ট নিয়েছে সেটা বাকি বিশ্বের তুলনায় প্রায় ২২ গুণ বেশি। আর এসব সম্পদের জন্য চীন যে দাম পায় সেটা স্বয়ং আমেরিকার চেয়ে মাত্র এক শতাংশ কম। এছাড়াও বাংলাদেশি বাজারে যে অপ্পো, শাওমি ফোন পাওয়া যায় তার সবই আসে চীন থেকে। আর এ ডিভাইসগুলো কোন অংশে কম না অন্যান্যদের চেয়ে।

তবে চীন বর্তমানে সবচেয়ে বেশি জোর দিচ্ছে আর অ্যান্ড ডি-তে। এটি হচ্ছে রিসার্ট অ্যান্ড ডেভেলপমেন্ট টাইপ একটি প্রজেক্ট। ২০০০ এর পরবর্তী সময়ের দ্বিতীয় ভাগে তারা এই আর অ্যান্ড ডি’র কাজ শুরু করে। মাত্র ১৫-১৬ বছরের ব্যবধানে তারা (২০১৬ সালে) এসে ছাড়িয়ে যায় আমেরিকাকেও। এ কারণে ধারণা করা হচ্ছে এই বছরই (২০১৯) চীনের প্রযুক্তিখাত পিছিয়ে ফেলবে আমেরিকাকে। হয়ত এর জন্য আর কিছু সময় অপেক্ষা করতে হবে তাদের। এদিকে গেলো বছরেই (২০১৮) সাঙহাইয়ের ইয়াঙজি নদীর তীরে ৩০০ কিলোমিটার দূরের শহর নানজিঙয়ে তারা একটা রিসার্চ পার্ক গড়ে তুলে। যেটি চীনের আগামী প্রজন্মের প্রযুক্তি জায়ান্টদের সহায়তা করবে। ২১৬ স্কয়ার কিলোমিটারের বিশাল এ জায়গায় ১২টি হাই প্রোফাইল প্রতিষ্ঠান ছাড়াও এক গাদা স্টার্টআপ প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করে। চীনা সরকারের অন্দরমহলের খবর বলছে, এ প্রযুক্তি পার্ক দিয়ে তারা আমেরিকার কিংবদন্তিতুল্য সিলিকন ভ্যালিকে টেক্কা দিতে চায়। বোঝাই যাচ্ছে চীনারা আক্ষরিক অর্থেই আদাজল খেয়ে মাঠে নেমেছে।