পহেলা বৈশাখে ঢাকার যেসব স্থান থাকবে উৎসবমুখর

165 views

বার্তাবিডিডেস্ক নিউজ:

নববর্ষকে বরণ করে নিতে ঢাকার বিভিন্ন স্থানে চলে নানা আয়োজন। চাইলেই ঘুরে দেখতে পারেন সেখান থেকে।

রমনার বটমূল: এ বছরও সকাল সোয়া ছয়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রমনার বটমূল মাতবে ছায়ানট এর ঐতিহ্যবাহী পরিবেশনায়। চলবে গান ও আবৃত্তি পরিবেশনা। পাশাপাশি আরো থাকছে পান্তা, ইলিশসহ দেশীয় খাবারের নানান আয়োজন।

মঙ্গল শোভাযাত্রা: এই আয়োজনে অংশ না নিলে যেন দিনটিই স্বাদহীন মনে হয়। প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ আয়োজন করেছে এই মঙ্গল শোভাযাত্রার। চারুকলা অনুষদ প্রাঙ্গণ থেকে সকাল ৯টায় শুরু হয়ে শাহবাগ, নীলক্ষেত, পলাশী, বকশীবাজার, চানখাঁরপুল, হাইকোর্ট মাজার হয়ে টিএসসিতে এসে শেষ হবে এই শোভাযাত্রা।

বাংলা একাডেমি: শোভাযাত্রা শেষ করেই ঢুঁ মেরে আসতে পারেন বাংলা একাডেমীতে। সেখানে চলবে বৈশাখী মেলা। মেলায় থাকবে হস্ত ও কুটির শিল্পসামগ্রী, দেশীয় খাবার, নাগরদোলা, বায়োস্কোপ, পুতুলনাচসহ নানা আয়োজন।

শিল্পকলা একাডেমি: গান, কবিতা আর ছন্দে কিছুক্ষণ কাটিয়ে আসতে পারেন শিল্পকলা একাডেমীতে। সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত সেখানে থাকছে সমবেত সংগীত, একক সংগীত, নৃত্য, আবৃত্তি ও বাউলগানের আয়োজন।

টিএসসি চত্বর: তরুণ-তরুণীদের জন্য পহেলা বৈশাখ মানেই টিএসসিতে আড্ডা, গান কিংবা উল্লাস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে দিনব্যাপী কনসার্টসহ থাকবে নানা আয়োজন।

পুরান ঢাকা: জমজমাট পহেলা বৈশাখ পালন করতে নির্দিধায় ঘুরে আসুন পুরান ঢাকায়। নানা পদের বাংলা খাবার, নাচে-গানে আর হালখাতা উৎসবে মেতে উঠে পুরান ঢাকা। হালখাতার সংস্কৃতিটাও দেখে নিতে পারবেন এই সুযোগে।

এছাড়া ধানমন্ডির রবীন্দ্র সরোবর, ধানমন্ডি লেক, কলাবাগান, বনানী মাঠে চলবে নানা আায়োজন।