আজীবন সম্মাননা পাচ্ছেন শবনম, শ্রেষ্ঠ অভিনেত্রী অপু

44 views

বার্তাবিডিডেস্ক নিউজ:

আজীবন সম্মাননা পাচ্ছেন বাংলা ও পাকিস্তানী চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শবনম, আর শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন অপু বিশ্বাস। বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস) থেকে এই দুজনকে এ সম্মাননা দেয়া হবে। বুধবার সকাল ১১টায় রাজধানীর শিল্পকলা একাডেমীতে আয়োজিত অনুষ্ঠানে তার হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উপস্থিত থাকবেন প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ।

এ ব্যাপারে বানাসাস’র সভাপতি নাসিমা সোমা বলেন, আমাদের সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ১০ এপ্রিল আয়োজন করেছি। অনুষ্ঠানে তারা উপস্থিত হয়ে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি নিয়ে দুটো কথা বলবেন। তাদের দুজনকে সম্মননা দিতে পারছি এটাই আমাদের সৌভাগ্যের বিষয়।

শবনম সর্বশেষ ১৯৯৮ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেন। শবনমের ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে অভিষেক হয়।পাকিস্তানে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘সামান্দার’। ‘চান্দা’ চলচ্চিত্রে সর্বপ্রথম পার্শ্ব-চরিত্রে অভিনয়ের জন্য পাকিস্তানের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘নিগার এ্যাওয়ার্ড’ লাভ করেন তিনি।এরপর ১৯৭১, ১৯৭৩, ১৯৭৪, ১৯৭৫, ১৯৭৭, ১৯৭৯, ১৯৮০, ১৯৮১, ১৯৮৩ ও ১৯৮৫ সালে এই সম্মাননা লাভ করে। পাকিস্তানের চলচ্চিত্রের ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড। এছাড়া ২০১২ সালের পাকিস্তান সরকারের আজীবন সম্মানানও লাভ করেন এই অভিনেত্রী।

অন্যদিকে, অপু বিশ্বাস ২০০৪ সালে আমজাদ হোসেনের ‘কাল সকালে’ চলচ্চিত্রের মাধ্যমে ঢাকাই ছবিতে পা রাখেন। এরপর ২০০৫ সালে এফআই মানিক পরিচালিত কোটি টাকার কাবিন ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে পরিচিতি পান।অপু বিশ্বাস অভিনীত সিনেমা ‘শশুর বাড়ি জিন্দাবাদ টু’ এখন মুক্তির অপেক্ষায় রয়েছে। এতে অপুর সঙ্গে প্রথমবার জুটি বেঁধে কাজ করছেন বাপ্পী। এছাড়াও কলকাতায় ‘শর্টকার্ট’ নামের ছবির কাজ শেষ করেছেন তিনি।