ঈদযাত্রায় পশ্চিমাঞ্চল রেলে যুক্ত হচ্ছে ৪০ কোচ

57 views

বার্তাবিডিডেস্ক নিউজ:ঈদযাত্রায় রেলপথে ঘরমুখো মানুষের জন্য এবারও নানা উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। ঢাকা থেকে রেলের পশ্চিমাঞ্চলে চলাচলকারী বিভিন্ন ট্রেনে যুক্ত হচ্ছে ৪০টি কোচ। এসব কোচের বেশির ভাগই চলাচলের অনুপযোগী হওয়ায় ঈদের আগেই তা মেরামতের কাজ চলছে সৈয়দপুর রেলওয়ে কারখানায়।

ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে নানা পদক্ষেপ নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর মধ্যে ঢাকা থেকে দিনাজপুর, রাজশাহী, লালমনিরহাট ও খুলনা রেলপথে চলাচলকারীদের সুবিধা বাড়াতে বিভিন্ন ট্রেনে অতিরিক্ত কোচ সংযুক্ত করা হচ্ছে। ওইসব ট্রেনের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় মিটারগেজের ১০টি ও ব্রডগেজের ৩০টি পুরোনো কোচ মেরামত করা হচ্ছে। বিভিন্ন শ্রেণির এসব কোচ ছিল চলাচলের অনুপযোগী। তা মেরামত করে অতিরিক্ত কোচগুলো অন্যান্য ট্রেনের সঙ্গে বিশেষ কোচ হিসেবে সংযোজন করা হবে।

বর্তমানে কারখানায় যান্ত্রিক ও বৈদ্যুতিক বিভাগে ৩ হাজার ১৭১ জনের জায়গায় কর্মরত রয়েছেন ১ হাজার ৪৬ জন। শ্রমিক সংকট থাকলেও ঈদযাত্রা নির্বিঘ্ন করতে দ্রুত সময়ে এসব মেরামত কাজ সম্পন্ন করতে শ্রমিকরা ছুটির দিন এবং অতিরিক্ত সময়ে কাজ করছেন। এরই মধ্যে ৪০টি কোচের মধ্যে ২২টি কোচ মেরামতের কাজ শেষ হয়েছে। ঈদের আগেই বাকিগুলো সম্পন্ন হবে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক জাহিদুল ইসলাম বলেন, এ ওয়ার্কশপ বন্ধ হওয়ার আগেই আমরা, ঈদের বন্ধ হওয়ার পূর্বেই আমরা ওপেন লাইনকে হ্যান্ড ওভার করব। যাতে ঈদের আগেই ট্রেনের সঙ্গে এসব কোচ সংযুক্ত হয়ে অতিরিক্ত কোচ হিসেবে অতিরিক্ত যাত্রী পরিবহন করতে পারে। তাতে বাংলাদেশের মানুষ, ঈদে ঘরমুখো মানুষ স্বাচ্ছন্দ্যে ও নিরাপদে বাড়ি ফিরতে পারে। মেরামত করা এসব কোচ দিয়ে ঈদে অতিরিক্ত ৫ হাজার যাত্রী পরিবহন সম্ভব হবে বলে জানালেন এই কর্মকর্তা।

ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে রেল কর্তৃপক্ষের এমন উদ্যোগে সন্তুষ্ট যাত্রীরা।