স্থানীয় সরকার ব্যবস্থাপনাকে শক্তিশালী করার কোনও বিকল্প নেই–এলজিআরডি মন্ত্রী

44 views

সনি আজিম,কুষ্টিায়া:
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার ব্যবস্থাপনাকে অত্যন্ত শক্তিশালী করার বিকল্প কিছু নেই। স্থানীয় সরকার ব্যবস্থাপনাকে শক্তিশালী করার অর্থ হলো তাদের স্ব স্ব প্রতিষ্ঠান থেকে আয়ের উৎস সৃষ্টি করা এবং আয় অর্জনের মাধ্যমে এলাকার সার্বিক সমস্যা সমাধানের জন্য যাতে স্থানীয়ভাবে তাদের নিজস্ব ব্যয় তারা নির্বাহ করতে পারে। আমাদের দেশে পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ গঠন করা হয়েছে এই লক্ষ্যকে সামনে রেখে।

এসব প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হলে যদি তাদের আয়ের উৎস বৃদ্ধি করা না হয়, তাদের স্বাবলম্বী করা না হয় তাহলে সে সমস্ত প্রতিষ্ঠান শক্তিশালী প্রতিষ্ঠানে রুপান্তরিত হবে না। এই লক্ষ্যমাত্রাকে সামনে রেখে আমাদের স্থানীয় যে সমস্ত পৌরসভাগুলো আছে তাদের বেশিরভাগই তাদের নিজস্ব ব্যয় তারা নিজেরা নির্বাহ করতে পারছেন। উন্নয়ন ব্যায়ের ক্ষেত্রে অন্যান্য দেশে নিজেরা করে থাকলেও আমাদের দেশে উন্নয়ন ব্যায়ের বড় একটি অংশ সরকার সহযোগিতা করে।

তিনি শুক্রবার বিকেলে কুষ্টিয়া পৌরসভার দেড়শো বছর পূর্তিতে ১৬ দিনব্যাপী অনুষ্ঠানের ১২তম দিনে প্রধান অতিথি হিসেবে যোগদানের আগে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলীসহ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।