কালীগজ্ঞের দশ গ্রাম ২০ মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড

12 views

হাবিব ওসমান,কলিীগজ্ঞ প্রিতিনিধি: ২০ মিনিটের ঝড়ে ঝিনাইদহ কালীগঞ্জের জামাল ও কোলা ইউপির দশটি গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে।

বুধবার রাতে গ্রামগুলোর ওপর দিয়ে প্রচণ্ড ঝড় বয়ে গেছে। এতে কাঁচা ঘরবাড়ি, ক্ষেতের ফসল, গাছ ও বিদ্যুতের খুঁটিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কোলা ও জামাল ইউপির ময়ধরপুর, খালকুলা, বিনোদপুর, কাবিলপুর, ডাউটি, উল্যা, বাগডাঙ্গা, খাঞ্জাপুর, জয়নগরসহ বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, প্রায় শতাধিক ঘরবাড়ির টিন উড়ে আছড়ে পড়ে দুমড়েমুচড়ে গেছে। ছোট-বড় গাছ ও নয়টি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। কৃষকদের সবজি ক্ষেত নষ্ট হয়েছে। সড়কের পাশের গাছের ডাল ভেঙে পল্লী বিদ্যুৎ সংযোগের তার ছিড়ে হয়েছে ছিন্নভিন্ন।

কোলা ইউপির চেয়ারম্যান আইয়ূব হোসেন বলেন, এ এলাকার বেশ কয়েকটি গ্রামের বসতঘরের টিন উল্টে গেছে। অসংখ্য গাছ উপড়ে ভেঙে পড়েছে।

জামাল ইউপির ক্ষতিগ্রস্ত উল্যা গ্রামের লুৎফর রহমান বলেন, অনেক দিন এমন ঝড় দেখিনি। প্রায় ২০ মিনিট ধরে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ায় গ্রামের লিটন হোসেন, সলেমান মিয়া, নূর ইসলাম, দুদু মিয়া, শরিফুল ইসলামসহ কমপক্ষে ৩০ জনের ঘরের টিন উড়ে যায়। এ সময় আব্দুল জব্বারের বসতঘরের ওপর একটি বড় মেহগনি গাছ উপড়ে পড়ে ও পাশের গোয়ালঘরের মধ্যে থাকা দুটি ছাগল ডালচাপায় মারা যায়। আহত হয়েছে তার ছেলে বাপ্পারাজ।
কালীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম আব্দুর রব বলেন, ঝড়ে উপজেলার কোলা ও জামাল ইউপির বেশ কয়েকটি গ্রামের কমপক্ষে আটটি বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। এছাড়া ভেঙে পড়া গাছের ডালপালায় তার ছিড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।