বন্যার পানিতে তলিয়ে গেছে ভোটকেন্দ্র মহিমাগঞ্জ ইউপি উপ-নির্বাচন নিয়ে শংকা

115

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা)প্রতিনিধি : গত দু’দিনে বাঙ্গালী নদীর বালুয়া ও বোচাদহ পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে প্রবল বেগে পানি প্রবেশ করে বিস্তৃর্ন এলাকা প্লাবিত হওয়া সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান জলমগ্ন হওয়ায় আগামি ২৫ জুলাই অনুষ্ঠিতব্য গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদের উপনির্বাচন অনুষ্ঠান অনিশ্চিত হয়ে পড়েছে। এ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনের প্রতিদ্বন্দি প্রার্থীরা যেমন ব্যাপক প্রচারনা চালিয়ে আসছেন তেমনি নির্বাচন কমিশনও প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করেছে। কিন্তু ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১০টি কেন্দ্র হিসেবে নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশেরই মাঠ গতকাল শনিবার দুপুরের মধ্যে বন্যার পানিতে তলিয়ে গেছে।

আশ্রয় কেন্দ্র হিসেবে এসব প্রতিষ্ঠানে সাংসারিক জিনিসপত্র ও গবাদী পশু নিয়ে উঠে পড়েছেন বানভাসী পরিবারগুলো। এর মধ্যে বোচাদহ ও শিংজানি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের মেঝেতেও পানি উঠেছে বলে জানা গেছে। গতকাল শনিবার দুপুরে গিয়ে দেখা গেছে, ইউনিয়নের এক নং ওয়ার্ডের ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত পুনতাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের সম্পুর্ণটাই পানিতে নিমজ্জিত হয়ে রয়েছে। পুরাতন ভবনগুলির মেঝে পানিতে তলিয়ে গেলেও নতুন দোতালা ভবনের মেঝে তুলনামূলক উঁচু হওয়ায় সেখানে আশ্রয় নিয়েছে অনেক বানভাসী পরিবার। এছাড়া দুই নং ওয়ার্ডের শিংজানী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনও একইভাবে বন্যার পানিতে নিমজ্জিত হয়ে রয়েছে। এর চাইতেও ভয়াবহ অবস্থা হয়েছে তিন নং ওয়ার্ডের বালুয়া উচ্চ বিদ্যালয় ও চার নং ওয়ার্ডের বোচাদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের। এ গুলো সম্পুর্ণরূপে পানিতে নিমজ্জিত হয়ে রয়েছে। পাঁচ নং ওয়ার্ডের রংপুর চিনিকল উচ্চ বিদ্যালয় ভবনের মেঝেতে পানি না উঠলেও পুরো মাঠই জলমগ্ন হয়ে আছে। এলাকার লোকজন আশংকা করছেন, পানি বৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে আগামি ২৪ ঘন্টার মধ্যেই সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানই পানির নিচে তলিয়ে যাবে।

এ দিকে গতকাল শনিবার থেকে উপ-নির্বাচনের প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের শেষ মূহুর্তের নির্বাচনের প্রচারনায় কিছুটা ভাটা পড়েছে বলে এখানকার ভোটাররা জানিয়েছেন। ইউনিয়নের অধিকাংশ এলাকা অল্প সময়ের ব্যবধানে বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। পানিতে নিমজ্জিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইতিমধ্যে ছুটি ঘোষণা করা হয়েছে। বানভাসী লোকজন অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভবনে পরিবার, সম্পদ ও গবাদী পশু-পাখি নিয়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

এবিষয়ে উপজেলা নির্বাচন অফিসার ও রির্টানিং অফিসার ব্রজেন্দ্র নাথ রায় বলেন, সরেজমিনে বন্যা কবলিত মহিমাগঞ্জ ইউনিয়নের নির্ধারিত ভোট কেন্দ্র সমূহ পরিদর্শন করে নির্বাচন কমিশনে প্রতিবেদন প্রেরন করা করা হয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।

শেয়ার