হাজার কোটি টাকা ঋণ পেলো বাংলাদেশ বিমান

0

ডেস্ক নিউজ:সোনালী ব্যাংক লিমিটেড করোনাভাইরাসের কারণে আর্থিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার আওতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে এক হাজার কোটি টাকা ঋণ দিয়েছে ।

শুক্রবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি এ তথ্য জানিয়েছে। বলা হয়েছে, চলতি মূলধন হিসেবে (ওয়ার্কিং ক্যাপিটাল) এ ঋণ মঞ্জুর করা হয়েছে।

সোনালী ব্যাংক জানায়, প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক প্রণোদনার আওতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে চলতি মূলধন হিসেবে সোনালী ব্যাংক এক হাজার কোটি টাকার ঋণ মঞ্জুর করেছে।
এছাড়া বিভিন্ন শিল্প, কৃষি, ব্যবসা ও বাণিজ্য খাতে আর্থিক প্রণোদনার জন্য আবেদন প্রস্তাব যাচাই করে কেন্দ্রীয় ব্যাংকে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ এপ্রিল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় বিভিন্ন প্যাকেজ ঘোষণা করেন।

এর মধ্যে রয়েছে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের জন্য ৩০ হাজার কোটি টাকা ঋণ সুবিধা (প্যাকেজ-১), ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদান (প্যাকেজ-২)।

এছাড়া বাংলাদেশ ব্যাংক প্রবর্তিত এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ডের (ইডিএফ) সুবিধা বাড়ানো (প্যাকেজ-৩) এবং ‘প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম’ নামে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকার একটি নতুন তহবিল চালু করবে, সেখানে ৭ শতাংশ সুদে ঋণ দেয়া হবে (প্যাকেজ-৪)।

ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে টাকা জোগানোর জন্য ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এই তহবিল থেকে ব্যাংকের মাধ্যমে উদ্যোক্তারা ৯ শতাংশ সুদে ঋণ নিতে পারবে। তবে তাদের ৪ দশমিক ৫ শতাংশ সুদ পরিশোধ করতে হবে, বাকি ৪ দশমিক ৫ শতাংশ সুদ ভর্তুকি হিসেবে দেবে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here