মোঃ হাবিব ওসমান (ঝিনাইদহ) প্রতিনিধিঃ
ঝিনাইদহের কালীগঞ্জে আগর গাছের চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন শেখ সিদ্দিকুর রহামন। ঝিনাইদহে তিনিই প্রথম এ আগর গাছের চাষ করেছেন বলে দাবি করেছেন। কৃষক শেখ সিদ্দকুর রহমান জেলার কালীগঞ্জ উপজেলার কাষ্টভাঙ্গা ইউনিয়নের ঝনঝনিয়া গ্রামের মৃত শেখ আব্দুল হামিদেও ছেলে। ২০১৯ সালের তার সাড়ে ৩ বিঘা জমিতে এ আগর গাছের চাষ করেন।
গত চার বছরের ব্যভধানে সে সব গাছ এখন দৃষ্টিনন্দন হয়ে উঠেছে। ২০ বছরে এসব গাছ পরিপক্ক হয়ে উঠবে বরে ওই কৃষক জানিয়েছেন। পরিপক্ক আগর গাছের কাঠ বিশেষ কায়দায় খÐবিখÐ ও জ্বাল দিয়ে নির্যাস করার পর জ¦ালিয়ে বাষ্পীকরণ ও শীতলীকরণের মাধ্যমে সুগন্ধী আতর, ওষুধ, সাবান, শ্যাম্পু  পারফিউম তৈরির কাজে ব্যবহৃত হয়। এছাড়া এর উচ্ছিষ্ট আগরবাতি বানানোর কাজেও ব্যবহ‚ত হয়ে থাকে।
এর আগে এ কৃষক ১৭ বিঘা জমিতে পাম চাষ করে ৩১ লাখ টাকা লোকসান পড়ে। এরপর সৌদি প্রবাসি এক আত্মীয়র মাধ্যমে আগর চাষে উদ্বুদ্ধ হন। ২০১৯ সালের শুরুতে সিলেট থেকে ৩০ টাকা দরে ৩৮০০ গাছ ক্রয় করেন। এসব গাছ লাগানোর পর ১৮০০ গাছ বেচে যায়। এখন আগরে স্বালম্বী হওয়ার সোনালী স্বপ্নে পরম যতেœ আগলে রেখেছেন গাছগুলো।
শেখ সিদ্দিকুর রহামন জানান, আগর গাছ রোপনের পর তেমন কোন খরচ নেই। শুস্ক মৌসুমে দু’একবার সেচ এবং মাাঝে মাছে আগাছা পরিস্কার দিলেই চলে। তবে, অল্প দিনে গাছ উৎপাদনক্ষম হয় সেজন্য গাছের বয়স পাঁচ বছর হওয়া মাত্র গোড়া থেকে আগা পর্যন্ত অনেকগুলো লোহার পেরেক ঢুকানো হয়। এতে গাছের ক্ষত স্থানে কালো রং ধারণ করে আগর সঞ্চিত হতে থাকে। তবে, বেচাকেনার বাজার নিয়ে সংশয় প্রকাশ করেন এ কৃষক।
কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাহবুবুল আলম রনি জানান, আমি এখানে যোগ দিয়ে ৬ মাসে মত হলো। যোগ দেওয়ার পর সিদ্দিকুর রহমান নামের এক কৃষকের আগর চাষ সম্পর্কে জেনেছি। তবে সেখানে এখনো যাওয়া হয়নি। এলাকায় আর কেউ চাষ করে কি না আমার জানা নেই।
তবে সিলেট অঞ্চলে  প্রচুর আগর গাছের চাষ আছে। কৃষক সিদ্দিকুর রহমান যদি চাষে সফল হয় তাহলে মার্কেটে চাহিদা আছে। তার আগর গাছ বিক্রির জন্য আমরাা সহযোগীতা করবো বলে যোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *