ফের শীর্ষ ধনী বেজোস: ট্রাম্পের পতন

0

আন্তর্জাতিক ডেস্ক:ফোর্বস ম্যাগাজিনের তালিকায় টানা তৃতীয়বারের মত আমেরিকার শীর্ষ ধনীর আসন ধরে রেখেছেন অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। কিন্তু মহামারীর ধাক্কায় পতন হয়েছে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের।

বিবিসি জানায়, মঙ্গলবার ফোর্বস আমেরিকার শীর্ষ ধনীদের নতুন এ তালিকা প্রকাশ করে। তালিকায় স্থান পাওয়া চারশ’ শীর্ষ ধনীর মোট সম্পদের পরিমাণেও রেকর্ড হয়েছে।

বর্তমানে এই চারশ’ জনের মোট সম্পদের পরিমাণ তিন লাখ ২০ হাজার কোটি (৩ দশমিক ২ ট্রিলিয়ন) মার্কিন ডলার।

খবরে বলা হয়েছে, ফোর্বসের চার শ শীর্ষ ধনীর তালিকায় এ বছর নতুন ১৮ জন তাদের নাম লেখাতে সক্ষম হয়েছেন। এদের অন্যতম একজন হলেন জুম ভিডিও কমিউনিকেশনের প্রধান নির্বাহী এরিক ইউয়ান।

বিবিসি বলছে, এবারের ফোর্বসের তালিকা থেকে দেখা যাচ্ছে, কোভিড-১৯ এর মহামারির মধ্যেও মার্কিন ধনীরা আরো ধনী হয়েছেন। অর্থাৎ দেশটির ধনীদের সম্পদ আরো বেড়েছে। অথচ করোনার সংক্রমণ ও মৃত্যুতে বর্তমানে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ইতোমধ্যে মহামারির বড়সড় ধাক্কা লেগেছে। চাকরি হারিয়েছেন ১৮ লাখের বেশি মার্কিনি।

তবে চলতি বছরটি মোটেও ভালো কাটছে না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের। বছরের শুরুতেই ইম্পিচমেন্ট ট্রায়ালের ধকল ও করোনাভাইরাসের তাণ্ডবের পর এবার নিজের ব্যক্তিগত সম্পদের দিক থেকেও ক্ষতির মুখে পড়েছেন তিনি।

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোবর্সের সেরা মার্কিন ধনীর তালিকায় গত বছর ট্রাম্পের অবস্থান ছিল ২৭৫ নম্বরে। এবার তা নেমে গিয়ে হয়েছে ৩৩৯। তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৬০০ মিলিয়ন ডলার হ্রাস পাওয়ায় তা ৩ দশমিক ১ বিলিয়ন ডলার থেকে কমে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারে নেমেছে।

জানা গেছে, কোভিড-১৯ বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়ায় প্রেসিডেন্ট ট্রাম্পের আবাসন, হোটেল ও রিসোর্ট ব্যবসায় ‘ধস’ নেমেছে।

ফলে ডোনাল্ড ট্রাম্পের সম্পদ কমেছে ৬০ কোটি মার্কিন ডলার। তার সম্পদ ৩১০ কোটি (৩ দশমিক ১ বিলিয়ন) মার্কিন ডলার থেকে কমে বর্তমানে দাঁড়িয়েছে ২৫০ (২ দশমিক ৫ বিলিয়ন) কোটি মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here