আন্তর্জাতিক ডেস্ক:ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল।

এর মধ্যেই গাজার জন্য কোনো যুদ্ধোত্তর পরিকল্পনা তৈরি করা না হলে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ।

অবশ্য যুদ্ধ শেষ হলে গাজার ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে পরি কল্পনা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রও ইসরায়েলি নেতাদের ওপর চাপ দিচ্ছে।

রবিবার এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বেনজামিন নেতানি য়াহু গাজা উপত্যকায় যুদ্ধোত্তর পরিকল্পনা নির্ধারণ না করলে পদত্যাগ করার হুমকি দিয়েছেন ইসরায়েলের যুদ্ধকালীন ক্যাবিনেট মন্ত্রী বেনি গ্যান্টজ।

আর এই পরিকল্পনা প্রস্তুতের জন্য আগামী ৮ জুন পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন তিনি।

অন্যদিকে সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ৮ জুনের মধ্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজার জন্য যুদ্ধপরবর্তী পরিক ল্পনা উপস্থাপন করতে ব্যর্থ হলে বেনজামিন নেতানিয়াহুর সরকার ছেড়ে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের যুদ্ধকা লীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ।

শনিবার সংবাদ সম্মেলনে গ্যান্টজ এ কথা জানান। তিনি বলেন, গাজায় যুদ্ধ শেষ হলে এর পরদিন সেখানে কীভাবে শাসন কাজ পরিচালনা করা হবে, তা নিয়ে লক্ষ্য তৈরির জন্য মন্ত্রিসভাকে ছয় দফা পরিকল্পনায় সম্মত হওয়ারও আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, যদি আপনি জাতীয় বিষয়কে ব্যক্তিগত বিষয়ের ওপরে স্থান দেন, তাহলে আপনি আমাদের এই সংগ্রামে অং শীদার হিসেবে পাবেন।

কিন্তু আপনি যদি ধর্মান্ধদের পথ বেছে নেন এবং পুরো জাতি কে অতল গহ্বরে নিয়ে যান, তাহলে আমরা সরকার ছাড়তে বাধ্য হবো।

তবে নেতানিয়াহু তার এই মন্তব্যকে উড়িয়ে দিয়ে বলেছেন, এর অর্থ ইসরায়েলের পরাজয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *