মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ
কালীগঞ্জে আগুনে পুড়ে প্রায় ৫ বিঘা জমির পান বরজ ভস্মিভ’ত হয়েছে। এতে ৬ কৃষকের প্রায় ২৫ লাখ টাকার পান বরজ পুরে ক্ষতি হয়।
স্থানীয় এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের একটি টিম আধা ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আনে। রোববার বিকাল ৪ টার দিকে উপজেলার দুলালমুন্দিয়া গ্রামের মাঠে পান বরজে এ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে।
ক্ষতিগ্রস্থ পানচাষী ও স্থানীয়রা জানান, হঠাৎ করেই বিকাল ৪ টার দিকে তাদের গ্রামের মাঠে পান বরজে আগুন দেখতে পায়। মুহুত্বের মধ্যেই ওই আগুন আশে পাশের কয়েকটি বরজে ছড়িয়ে পড়ে। এ সময় এলাকাবাসী ও খবর পেয়ে ফায়ার সার্ভিস টিম এসে আগুন নেভানোর চেষ্টা করে। প্রায় আধাঘন্টাব্যাপী চেষ্টার আগেই ৫ বিঘা জমির পান বরজ পুড়ে ভস্মিভুত হয়।
আগুনে ওই গ্রামের সুকুমার দাস, স্বরজিত দাস, নিখিল দাসের ৪৫ কাটা এবং মিজার হোসেন ও রাজু হোসেনের ৩০ কাটা ও বজলুর রহমানের ১২ কাটা সহ প্রায় ৫ বিঘা পান বরজ পুড়ে য়ায়। পানচাষীরা জানায়, আগুনে তাদের মাঠের ৬ কৃষকের প্রায় ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। তবে কিভাবে আগুনের সুত্রপাত হয়েছে তা তারা নিদিষ্ট করে বলতে পারেনি।
কালীগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা শেখ মামুনুর রশিদ জানান, বিকালে আগুনের খবর পেয়েই তারা ঘটনাস্থলে যান। সেখানে আধাঘন্টা চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হন। এ সময়েই মধ্যেই ৬ কৃষকের ক্ষেত পুড়ে বেশ ক্ষতি হয়। তিনি জানান, সম্ভবত বিড়ি সিগারেটের আগুনে এর সুত্রপাত ঘটতে পারে। আর প্রচন্ড খরার কারনেই আগুনের তিব্রতা একটু বেশি থাকায় এতটা ক্ষয়ক্ষতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *