মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ দাবদাহে অতিষ্ঠ জনজীবন। গরমের তীব্রতায় ছোট বড় সবার হাঁস-ফাঁস অবস্থা। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকে। বেশির ভাগ মানুষ গরমে কষ্ট পাচ্ছেন। কৃষক, দিনমজুর ও রিকশা চালকদের কষ্ট অনেক বেশি।

ঠিক এ সময় কৃষকের বোরো ধান কাটা চলছে মাঠে মাঠে পুরোদমে। তাই নওগাঁর মহাদেবপুরের রাইগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আরিফুর রহমান আরিফ কৃষকদের পাকা ধান মাঠ থেকে কেটে দেওয়ার পাশাপাশি এবার আরো এক ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছেন।

মাঠে ধান কাটা কৃষকদের গরমের হাত থেকে বাঁচতে ঘোল খাওয়াচ্ছেন। দুধের সাথে অম্ল জাতীয় পদার্থ যুক্ত করলে দুধের কেজিন প্রোটিন জমাট হয়ে যায়।

জমাট হওয়া অংশ ছানা হিসেবে অপসারন করার পর অবশিষ্ট তরলই ঘোল। অতীতে মানুষের মধ্যে ঘোল খাওয়ার প্রবনতা বেশি থাকলেও এখন সহজলভ্য না হওয়ায় ইচ্ছা করলেও অনেকে ঘোল খাওয়ার সুযোগ পান না।

রাইগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আরিফুর রহমান আরিফ বলেন, শরীর ঠান্ডা রাখতে গরমের সময় মানুষ বেশি ঘোল খায়। তাই মাঠে কৃষকদের বাঁচতে এ ব্যতিক্রমী উদ্যোগ তিনি হাতে নিয়েছেন। ঘোল খাওয়ার সময় পরিষদের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ রউফ, ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ জলিল, ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: ছাদেক, ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য শহিদুল, ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য আনিসুর রহমান, ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য আকতার, ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য সবুজ আলী, ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: হারুন ও ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সাহিন ছাড়াও মহিলা সদস্য রহিমা, ফেন্সি, মালা এবং সকল গ্রাম পুলিশ ও তথ্য কর্মী এ কাজের সাথে সম্পৃত্তা ছিলেন। তারা এর পাশাপশি কৃষককের ধান কেটে বস্তায় তুলে বাড়িতে পৌঁছে দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *