কাল জয়ী ফুটবলার মেসির বিশ্ব জয়

1

ক্রীড়া ডেস্ক: মেসি বিশ্ব ফুটবলের বড় জাদুকর গত দেড় দশক থেকেই ক্রীড়া জগতে অধিকাংশ শিরোনামের উদ্ভাসিত স্থান দখল করে আছেন লিওনেল মেসি। বিশ্ব ক্রীড়াঙ্গনে তার খ্যাতি ছড়িয়ে পড়েছে।

আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসি রোজারিও ছোট শহর থেকে উঠে এসে গোটা বিশ্বের মানুষের হৃদয়ে স্থান দখল করে নিয়েছেন।

লিওনেল মেসি ১৯৮৭ সালের ২৪ জুন তারিখে রোজারিও শহরে জন্মগ্রহণ করেন । আজ ৩৩তম জন্মদিন ছোটখাটো গড়নের বড় জাদুকরের । গোটা ফুটবল বিশ্বকে নিজের বাঁ পায়ের জাদুতে বশ করেছেন তিনি ।

শুধু নিজ দেশ আর্জেন্টিনার হয়ে বড় কোন শিরোপা জিততে না পারলেও ফুটবল ক্যারিয়ারে মেসির প্রাপ্তি ও সাফল্যের শেষ নেই। মেসি ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকায় দলকে ফাইনালে তুলে গোটা বিশ্ববাসীকে দেখিয়েছিলেন।

তবে ফাইনালের একটিতেও শেষ হাসি হাসতে না পারলেও, মেসি ব্যক্তি খেলোয়াড় হিসেবে ছিলেন টুর্নামেন্টের সেরা। ২০১৪ সালের বিশ্বকাপে গোল্ডেন বলসহ ২০১৫ সালের কোপায় টুর্নামেন্টের সর্বোচ্চ ৪ বার জেতেন ম্যাচসেরার পুরস্কার পান মেসি।

জাতীয় দলের হয়ে কোন শিরোপা না জিতলেও গোলসংখ্যায় সবাইকে ছাড়িয়ে গেছেন মেসি। আর্জেন্টিনা দলের হয়ে তার গোলসংখ্যা ৭০এ পৌছায়।। আর তিনি শীর্ষ পর্যায়ে ১৩৮ ম্যাচ খেলে ৭০ গোল করে সারা বিশ্বকে অবাক করেছিলেন ।

এদিকে ক্লাব ফুটবলে বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি এখনও অদ্বিতীয়। যেমন তিনি বারবার জিতেছেন সেরার পুরস্কার, বার্সেলোনাকেও তেমনি ভাবেই দিয়েছেন সাড়া জাগানো সাফল্য।

বার্সার পাশাপাশি স্প্যানিশ ফুটবল ক্লাবের সকল রেকর্ডই মেসির দখলে। তিনি বার্সেলোনার হয়ে ৭২২ ম্যাচ খেলে ৬২৯টি গোল করেছেন। তার রয়েছে একইসঙ্গে প্রায় দুই শতাধিক এসিস্ট এবং স্প্যানিশ লা লিগায় ৪৪০ গোল ও ১৭৭ এসিস্ট করে দুটিই বিশ্বে রেকর্ড গড়েন তিনি।

দেড় দশকের ক্যারিয়ারে স্পেনের ক্লাবটির হয়ে ১০টি লা লিগা, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং ৬টি কোপা দেল রেসহ মোট ৩৪টি শিরোপা জিতেছেন তিনি।

বিশ্বের সেরা ফুটবলার হিসেবে তিনি জিতেছেন ছয়টি ব্যালন ডি অর এবং ছয়টি ইউরোপিয়ান গোল্ডেন বুট। শুধু তাই নয় তার খ্যাতির শেষ নেই। তিনি স্পেনের ঘরোয়া ফুটবলের অজস্র পুরস্কার রয়েছে মেসির ট্রফি কেবিনেটে।

বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দল ও বার্সেলোনার মূল দলের হয়ে তার গোলসংখ্যা মোট ৬৯৯ হয়েছে।।তাই লিওনেল মেসি ‘দ্য ম্যাজিশিয়ান’কে শুভ জন্মদিনে পরবর্তী জীবন ও ক্যারিয়ারের জন্য বার্তাবিডি২৪.কম এর পক্ষ থেকে শুভকামনা ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here