মাত্র ১৬ বছর বয়সেই আইপিএলে অভিষেকের রেকর্ড

0

ক্রীড়া : প্রথম দিকে আইপিএলের ছিল না ছেলেটির নাম। তবে নিলাম শুরুর ঠিক আগ মুহূর্তে পশ্চিম বঙ্গ ক্রিকেট সংস্থা সিএবিকে ১৬ বছর বয়সী প্রয়াসের বিষয়ে ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের কথা জানায় বিসিসিআই। এরপর ভারতীয় বোর্ডের খাতায় নাম ওঠে বাংলার এই স্পিনারের।

পরেরটা কেবলই ইতিহাস। গত ডিসেম্বরের মাঝামাঝিতে অনুষ্ঠিত আইপিএল নিলামে দেড় কোটি রুপিতে বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কিনে নেয় পশ্চিম বঙ্গের তরুণ তুর্কী প্রয়াস রায় বর্মনকে।

সেই কিশোর ক্রিকেটার প্রয়াস রায় বর্মনের আইপিএলে অভিষেক হয়ে গেলো আজ, মাত্র ১৬ বছর বয়সেই। খাতায়-কলমে এই মুহূর্তে যার বয়স মাত্র ১৬ বছর ১৫৭ দিন।

সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে প্রয়াসকে দলে নিতে ব্যাঙ্গালুরু একাদশ থেকে বাদ দেয়া হয়েছে নবদীপ সিয়ানিকে। হায়দরাবাদের উইকেট স্পিন নির্ভর এবং কিছুটা স্লো, এ কারণেই অভিষেকের সুযোগটা পেয়ে গেলেন প্রয়াস রায়। তার লেগব্রেক গুগলি হয়তো কাজে আসবে কোহলির দলের।

আইপিএলের কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হয়ে রেকর্ড গড়লেন পশ্চিম বাংলার প্রয়াস রায় বর্মন। তিনি পেছনে ফেললেন আফগান ক্রিকেটার মুজিব-উর রহমানকে। এর আগে সর্ব কনিষ্ট ক্রিকেটার হিসেবে আইপিএলে অভিষেকের রেকর্ড গড়েছিলেন ওই আফগান, মাত্র ১৭ বছর ১১ দিনে খেলতে নেমে।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে অভিষেক হচ্ছে প্রয়াস রায়ের। মাত্র ৩৮ দিন আগে পশ্চিম বঙ্গের হয়ে মিজোরামের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল প্রয়াস রায়ের।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু : বিরাট কোহলি (অধিনায়ক), পার্থিব প্যাটেল (উইকেটরক্ষক), মঈন আলি, এবি ডি ভিলিয়ার্স, শিমরন হেটমায়ার, শিবাম দিউবে, কলিন ডি গ্র্যান্ডহোম, উমেষ যাদব, মোহাম্মদ সিরাজ, প্রয়াস রায় বর্মন।