:চৌগাছা (যশোর) প্রতিনিধি ।। ২৫ মার্চের গণহত্যা দিবস উপলক্ষে যশোরের চৌগাছায় মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার সন্ধার পর উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বৈশাখি মঞ্চের সামনে মোমবাতি প্রজ্জ্বলনের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। মমবাতি প্রজ্জ্বলন শেষে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে আলোচনা করেন উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান।

অন্যান্যের মধ্যে আলোচনা করেন সহকারি কমিশনার ভূমি গুঞ্জন বিশ্বাস, থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম সবুজ, মুক্তিযোদ্ধা আব্দুস সালাম প্রমূখ।

এ সময় নেতৃবৃন্দ বলেন ১৯৭১ সালের ২৫ মার্চ ছিল বাঙালি জাতির ওপর বিভীষিকাময় এক রাত। এ দিন মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।

পাকিস্তানি সামরিক বাহিনী ঠান্ডা মাথায় নিরস্ত্র, নিরপরাধ ও ঘুমন্ত সাধারণ বাঙালির ওপর যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে অন্যতম ভয়াবহ গণহত্যার নজির।

২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেফতার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গ্রেফতারের পূর্বে তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

নেতৃবৃন্দ আরো বলেন, ২৫ মার্চ পাকিস্তান সেনাবাহিনী যে নারকীয় গণহত্যা শুরু করেছিল, তার প্রথম টার্গেট ছিল রাজারবাগ পুলিশ লাইন। কিন্তু পুলিশের অকুতোভয় সদস্যরা রক্ত দিয়ে তা প্রতিরোধ গড়ে তোলেন হানাদার বাহিনীর বিরুদ্ধে।

আলোচনা সভায় এ সময় উপস্থিত ছিলেন, শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকৌশলী রিয়াসাত ইমতিয়াজ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা সুবাস চক্রবর্তী, সহকারী প্রোগ্রামার আশরাফুল ইসলামসহ সরকারি কর্মকর্তাবৃন্দ।

 

One thought on “গণহত্যা দিবস উপলক্ষে চৌগাছায় মোমবাতি প্রজ্জ্বলন ও আলোচনা সভা”
  1. গণহত্যা দিবস উপলক্ষে চৌগাছায় মোমবাতি প্রজ্জ্বলন ও আলোচনা সভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *