‘খিচুড়ি রান্না ও ব্যবস্থাপনা’ শিখতে ১৫ কোটি টাকার বরাদ্দ বাতিল

0

ডেস্ক নিউজ:তীব্র সমালোচনার মুখে পরিকল্পনা কমিশন অবশেষে ‘খিচুড়ি রান্না ও ব্যবস্থাপনা’ শিখতে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টি বাতিল করতে বলেছে ।

পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এ খাতের জন্য ১৫ কোটি টাকার বরাদ্দও বাতিল করা হয়েছে।এরফলে কর্মকর্তাদের ‘খিচুড়ি রান্না ও ব্যবস্থাপনা’ শিখতে বিদেশ সফরের বিষয়টিও বাতিল হয়ে গেছে।

স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ কর্মসূচির জন্য বিদেশে গিয়ে ডিম-খিচুড়ি, সবজিসহ অন্যান্য খাবার রান্না ও প্রসেসিং শিখতে ৫ কোটি টাকা চেয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। সরকারি কর্মকর্তাদের এজন্য ভারত সফরে পাঠানোর প্রস্তাব ছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের।

এছাড়া দেশে একই বিষয়ে প্রশিক্ষণের জন্য আরও ১০ কোটি টাকা চাওয়া হয়েছিল। এ সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর দেশব্যাপী ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এ অবস্থায় কমিশন পুরো বিষয়টিই বাতিল করতে বলেছে ।

জানাগেছে, গত সোমবার প্রকল্পটির মূল্যায়ন কমিটি (পিইসি) সভা করেছে।সভায় সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ । এ সভায় এ প্রস্তাব বাতিল করা হয়।

এ বিষয়ে বুধবার আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রধান স্বপন কুমার ঘোষ বলেন, করোনা পরিস্থিতির কারনে কোনো প্রকল্পেই বিদেশ ভ্রমণ খাত রাখা হচ্ছে না। তাই প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং প্রকল্পের আওতায় কর্মকর্তাদের বিদেশ সফর বাবদ ৫ কোটি টাকা বরাদ্দ বাতিল করা হয়েছে। পাশাপাশি দেশে ১ হাজার লোকের প্রশিক্ষণও বাতিল করা হয়েছে। জনগণের এক টাকাও অপচয় করতে দেয়া হবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here