রহমত আরিফ ঠাকুরগাঁও সংবাদদাতাঃ করোনায় লেবুর উপকারিতা দেখে লেবু চাষে আগ্রহী হন ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের লধাবাড়ি গ্রামের আমিনুর রহমানের ছেলে আবু বক্কর সিদ্দিক।

লেবু বাগান করে বর্তমানে সফল উদ্যোক্তা হওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি করেছেন অনেক বেকার যুবকের। সিদ্দিকের লেবু বাগান করে সফল হওয়ায় সাড়া ফেলেছে জেলাজুড়ে।

সারেজমিনে গিয়ে দেখা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের লধাবাড়ি গ্রামের আমিনুর রহমানের ছেলে আবু বক্কর সিদ্দিক।

পড়াশুনা শেষ করে একবছর আগে ময়মনসিংহ ও রাজশাহী থেকে লেবু গাছে এনে নিজের ৪৫০শতক জমিতে লাগান। বাগানটি করতে তার খরচ হয় প্রায় ২ থেকে আড়াই লাখ টাকা।

অল্প কিছুদিনের মাথায় লেবুর ভালো ফলন হওয়া বেশি লাভবান হয়ে ৩ থেকে ৪ লাখ টাকার লেবু বিক্রি করেন এই উদ্যোক্তা।

একদিকে যেমন নিজে হচ্ছে লাভবান অপরদিকে তার এই লেবুর বাগানে কাজ করে অনেকের ঘরে ফিরেছে স্বচ্ছলতা।তার এই বাগানে বাগান পরিচর্যা, লেবু সংগ্রহ করেন ৭-৮ জন নারী পুরুষ। সিদ্দিকের লেবু বাগান করে সফল হওয়ায় সাড়া ফেলেছে জেলাজুড়ে।

বাগানে কাজ করে সংসারে ফিরেছে স্বচ্ছলতা বলে জানালেন শ্রমিকেরা। রমজানে বাগান থেকে ১৫ থেকে ২০ লাখ টাকার লেবু বিক্রি করে আরো অধিক লাভবানের আশায় উদ্যোক্তা আবু বক্কর সিদ্দিক।

এমন উদ্যোক্তা জেলার কৃষি বৃদ্ধি করতে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সিরাজুল ইসলাম।

 

One thought on “ঠাকুরগাঁওয়ে লেবু বাগান করে সফল সিদ্দিক”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *