আন্তর্জাতিক ডেস্ক:তুরস্কে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনে সংসদ সদস্যদের পাশাপাশি তুরস্কের ভোটাররা আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

দুই দশক ধরে ক্ষমতায় থাকা রিসেপ তাইয়েপ এরদোয়ানের জন্য এ নির্বাচনকে কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভোটগ্রহণের জন্য দেশজুড়ে এক লাখ ৯১ হাজার ৮৮৫ ব্যালট বক্স দেশটির বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে।

নির্বাচনে ভোট দিতে এরই মধ্যে ৬ কোটি ৪১ লাখ তুর্কি নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে ১৭ লাখের বেশি প্রবাসী তাদের ভোট প্রয়োগ করেছেন। দেশটির মোট ভোটারের মধ্যে ৪৯ লাখ ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন।

নির্বাচনে প্রত্যেক ভোটার দুটি ব্যালটে ভোট দেবেন। একটি প্রেসিডেন্টের জন্য এবং অন্যটি সংসদ সদস্য নির্বাচনের জন্য। উভয়েই পাঁচ বছরের মেয়াদে কাজ করবেন। ৩০টিরও বেশি রাজনৈতিক দল এবং ১৫০টিরও বেশি স্বতন্ত্র সংসদীয় প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে সকাল সকাল ভোটারদের ভোটকেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। জনগণের মতামত এবং ভোটেই জয়-পরাজয় নির্ধারিত হয় বলেও মত দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *