মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁর পতœীতলায় প্রায় ২০ কোটি টাকা মূল্যের ৫একর ২৫শতক হিন্দু সম্প্রদায়ের জমি জাল দলিলের মাধ্যমে দখল চেষ্টার অভিযোগ উঠেছে নজিপুরের উত্তরা মটরস এবং হায়দার মেশিনারিজের মালিক হায়দার আলীর বিরুদ্ধে। তিনি জমিগুলো দখল করার জন্য একজন ভারতীয় নাগরিককে মালিক সাজিয়ে দলিল করেছেন বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে এলাকায় স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এব্যাপারে ভুক্তভোগীদের পক্ষ থেকে জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং পতœীতলা থানা বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযুক্ত হায়দার আলী পতœীতলা উপজেলার নজিপুর গ্রামের মো. আজিজুল হকের ছেলে।

লিখিত অভিযোগ এবং স্থানীয় সূত্রে জানা যায়, পতœীতলা উপজেলার নজিপুর পৌরসভার চাঁদপুর গ্রামের ব্রজ মোহন মহান্তের ছেলে সমীর কুমার মহান্ত এবং বিমল চন্দ্র মহান্তের ছেলে বিকাশ কুমার মহান্ত ১৯৮১ সালে ৯মে একই গ্রামের ব্রজ মোহন মহান্তের ছেলে শিশির কুমার মহান্ত ওরফে মুকুলের নিকট থেকে ৬৮৮১ নং দলিলে ৫একর ২৫শতক জমি কবলা করে নিয়মিত খারিজ খাজনা দিয়ে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছেন।

নজিপুর পৌরসভার বাসস্ট্যান্ড সংলগ্ন মাতাজি রোডের ওই জমিতে প্রায় ২৫টি দোকনঘর, একটি মার্কেট, একটি বয়লার এবং কিছু ফসলি মাঠ রয়েছে। দোকানঘর বিভিন্নজনের কাছে জামানতের বিনিময়ে ভাড়া দেয়া আছে। ওই জমির একাংশ পিডিবি তাদের নিকট থেকে অধিগ্রহন করেছে এবং একাংশ ব্যাংকে মটগেজ রেখে টাকা লোন নিয়েছেন।

সম্প্রতি বাদীর ভোগদখলীয় আবাদী জমিতে অভিযুক্ত হায়দার আলী তার পিক-আপ সহ ট্রাক গাড়ীর চাকার হাওয়া ছেড়ে দিয়ে রেখে অবৈধ ভাবে জবরদখলের চেষ্টা করছেন এবং বাদীকে বিভিন্ন ভাবে হুমকি প্রদর্শন করছেন।

বিকাশ চন্দ্র মহন্ত জানান(০১৩১২-৬৭৯০২৪), শিশির কুমার মহান্ত ওরফে মুকুল প্রায় ৪৫ বছর আগে জমি বিক্রি করে স্বপরিবারে ভারতে চলে যান। জমি ক্রয়রে পর থেকে আমরা নিয়মিত খারিজ খাজনা দিয়ে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছি। শিশির কুমার মহান্তের ৫ ছেলে যথাক্রমে সরজ কুমার মহান্ত, সমর কুমার মহান্ত, সমাপ্ত কুমার মহান্ত, সুব্রত কুমার মহান্ত এবং সুসান্ত কুমার মহান্ত। ভারতে যাওয়ার কিছুদিন পরে তারা স্বপরিবারে পশ্চিম বঙ্গের মালদহ জেলার বামনগোলা থানার মোহনপুর গ্রামের স্থায়ী নাগরিকত্ব পান। প্রায় ৪৫ বছর পর প্রয়াত শিশির কুমার মহান্তের ২য় ছেলে ভারতীয় নাগরিক সমর কুমার মহান্তকে একমাত্র ওয়ারিশ দেখিয়ে কতক জাল জালিয়াতি কাগজপত্র তৈরী করে পেশি শক্তিকে ব্যবহার করে হায়দার আলী এসব জমি অবৈধ দখলের চেষ্টা করছেন।

অভিযুক্ত হায়দার আলী জানান(০১৭১২-৯৮১৮২৫/০১৭০৭-৯৮৫২০০),প্রয়াত শিশির কুমার মহান্তের ছেলে সমর কুমার মহান্তের কাছ থেকে গত ২০২২ সালে ৫.২৫ শতক জমি ক্রয় করিয়াছি। আমার কাছে জমির দলিল আছে। অন্যের জমি নয় আমি আমার নিজের জমি দখল নেয়ার চেষ্টা করছি।

জমিতে আমার কয়েকটি ট্রাক এবং একটি মিকচার মেশিং রাখা আছে। ৪৫ বছর আগে প্রয়াত শিশির কুমার মহান্তের বিক্রয়ের পরে তার ৫ছেলের মধ্যে ২য় ছেলে সমর কুমার মহান্ত ওয়ারিশ হয় কিভাবে? এমন প্রশ্নে হায়দার বলেন ‘তাদের দলিল জাল। তাছাড়া সমরের অন্যান্য ভাই ভারতে চলে যাওয়ায় সমর একমাত্র ওয়ারিশ।’

পতœীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব জানিয়েছেন(০১৩২০-১২৩৭৪৬), বিকাশ চন্দ্র মহান্তের লিখিত একটি অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। আইন শৃংখলার বিষয়টি নিয়ে সর্তক অবস্থানে রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *