স্টাফ রিপোর্টার, পুঠিয়া (রাজশাহী) ঃ “ভূমি খেকোদের থামাও ও পুঠিয়ার ফসলী জমি বাঁচাও” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পুকুর খননের বিরুদ্ধে মানব বন্ধন করেছে বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও সর্বস্তরের জনসাধারণ।

 

মঙ্গলবার (০৪ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের বাসুপাড়া বাজারের এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। ভূমি দস্যুদের দ্বারা ফসলী জমি কেটে পুকুর খনন করে পরিবেশ নষ্ট করায় দীর্ঘ দিন ধরে এলাকাবাসীগণেরা ফসলী জমিতে পুকুর খননের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। ফসলী জমিতে পুকুর খননের যে হিড়িক চলছে তার প্রভাব বেশির ভাগ পরেছে শিলমাড়িয়া ইউনিয়নে।

এই ইউনিয়নে প্রতিনিয়ত চলছে পুকুর খনন। বর্তমানে পুকুর খননকারিরা দিনে বেলার পরিবর্তে রাতে পুকুর খনন করছে। বেশির ভাগ বিলে পুকুর খনন করায় জমিগুলো বর্ষা মৌসুমে জলবদ্ধতায় পতিত হচ্ছে। এসব জমি থেকে ফলস উৎপাদন করতে পারছেনা জমির মালিকগণ। বাধ্য হয়ে জমির মালিকগণ এসব পুকুর খননকারীদের হাতে ধরা দিচ্ছেন। ফলে দিন দিন উপজেলার ফসলী জমি কমতে শুরু করছে।

এ অবস্থা চলতে থাকলে অদূর ভবিষ্যতে ফসলী জমি শুণ্যের কোটায় গিয়ে দাঁড়াবে বলে এলাকাবাসীর আশঙ্কা। তাদের সাথে একমত পোষন করে এলাকার জনপ্রতিনিধিগনেরা মানব বন্ধনের আয়োজন করেন।

মানব বন্ধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মৌসুমী রহমান, শিলমাড়িয়া ইউনিয়ন চেয়ারম্যন সাজ্জাদ হোসেন মুকুলসহ ইউনিয়ন পরিষদের অন্যান্য সদস্যগনেরা ছাড়াও এলকার রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সর্বস্থরের জনসাধারণ উপস্থিত ছিলেন। #

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *