আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ একটানা ১৫ দিন ধরে বিনামুল্যে প্রায় ১৫ হাজার রেলওয়ে যাত্রীদের রেজিষ্টেশন প্রক্রিয়া সম্পন্ন করেছে বাংলাদেশ রেলওয়ে ফ্রান্স ফোরাম নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনের ১০ জন সদস্য গত ৮ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন ষ্টেশনের টিকিট কাউন্টার চত্বরে বসে এই কার্যক্রম শুরু করেন । তাঁদের এই কার্যক্রমের ফলে হাজার হাজার ট্রেন যাত্রী ব্যাপক ভাবে উপকৃত হয়েছেন ।

রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী ট্রেনের টিকিট কাটতে হলে নিজ নামে অনলাইনে রেজিষ্ট্রেশন করতে হবে। নতুন নিয়মে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে গিয়ে সাধারন যাত্রীরা ব্যাপক সমস্যার সম্মুক্ষিন হন। যাত্রীদের অসহায় অবস্থার সুযোগ নিয়ে ষ্টেশনের আশপাশের ফটোষ্ট্রাট দোকানদাররা যাত্রীদের নিকট থেকে প্রতিটি রেজিষ্ট্রেশনের জন্য ৫০ থেকে ১০০ টাকা গ্রহন করে। যাত্রীদের অসুবিধার কথা বিবেচনা করে তাঁদের পাশে এসে দাড়াই স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ রেলওয়ে ফ্রান্স ফোরাম (বিআরএফএফ) ।

বিআরএফএফ এর সদস্য শায়েখূল ইসলাম বলেন, শুধু সান্তাহার জংশন ষ্টেশনে নয় তাঁরা দেশের অন্যান্য ষ্টেশনে একযোগে এই কার্যক্রম চালিয়েছে।

এর ফলে একদিকে যেমন ট্রেন যাত্রীদের আর্থিক সাশ্রয় হয়েছে অন্যদিকে রেজিষ্টেশন প্রক্রিয়া সম্পন্ন করতে কোন প্রকার সমস্যার সুম্মূক্ষিন হতে হয়নি। তিনি বলেন,এ্ই কাজ তাঁরা সম্পূর্ন স্বেচ্ছাশ্রমে করেছেন। প্রতিদিন সকাল আটটা থেকে সন্ধা ছয়টা পর্যন্ত পালাক্রমে তাঁরা ্এই কাজ করে গেছেন ।

সান্তাহার নাগরিক কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ মোসলেম উদ্দীন বলেন,বিআরএফএফ এর এই কাজ প্রশংসার দাবি রাখে। তিনি এই ধরনের সেবামূলক কাজে এগিয়ে আসার জন্য অন্যান্য সংগঠনকে আহবান জানান।

বিআরএফএফ এর এ্যাডমিন সদস্য আব্দুল লতিফ বলেন,তাঁদের সকল সদস্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী ।

গত ১৫ দিনে একটানা পরিশ্রম করে তাঁরা প্রায় ১৫ হাজার ট্রেন যাত্রীর রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেছেন । আগামীতে রেলওয়ের অন্যান্য সেবামূলক কাজে তাঁদের সংগঠন সহযোগীতার হাত বাড়িয়ে দেবে জানানো হয়। ###

One thought on “বিনামুল্যে প্রায় ১৫ হাজার ট্রেন যাত্রীর রেজিষ্ট্রেশন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *