ডেস্ক নিউজ: পুরো এক মাস সিয়াম সাধনার পর সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন সারাদেশের মুসলমানরা। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য, উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্য সারাদেশে পালিত হবে দিনটি।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। ঈদ মানে কোলাকুলি, করমর্দন। ঈদ মানে কোমলমতি শিশুদের উচ্ছ্বাস আর উল্লাস, স্বজন আর বন্ধুদের মিলনমেলা। ঈদ মানে প্রতিবেশীদের নিয়ে খাওয়া-দাওয়া, আড্ডা দেওয়া। নাড়ির টানে গ্রামে গিয়ে মা-বাবা, ভাই-বোনদের সঙ্গে একত্র হওয়া। নতুন জামাকাপড় পরা।

ঈদুল ফিতরের ধর্মীয় মাহাত্ম হলো আত্মত্যাগের মহিমায় নিজেকে শানিত করা। ইসলাম ধর্ম যে সাম্য-মৈত্রী ও ভাতৃত্বের দীক্ষা দেয় ঈদ প্রতিবছর সেকথাই মনে করিয়ে দেয়। ঈদ ধনী-গরিবের বৈষম্য বিলীন করে দেয়। একই কাতারে দাঁড়িয়ে একই আনন্দে হারিয়ে সাম্যের নিদর্শন স্থাপনই ঈদুল ফিতরের প্রধান শিক্ষা।

এক মাস রোজা পালনের পর ঈদ উৎসবকে কেন্দ্র করে সারাদেশের মানুষ সব প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বিপুল মানুষ নানা প্রতিকূলতা উপেক্ষা করে গ্রামে গেছেন।

ঈদের দিন ছেলে-মেয়ে, পরিবার-পরিজনসহ অনেকেই যাবেন বিনোদন কেন্দ্রে। প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে অনেকে ছুটে যান পর্যটন কেন্দ্রে। ঈদের আনন্দ প্রিয়জনদের সঙ্গে ভাগাভাগি করে নিতে সাজ সাজ রব সবখানে।

ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র রমজানে পুরো এক মাস রোজা পালন করে এখন জামাতে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করছেন।

এদিকে দিবসটি উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিমদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসের তাৎপর্য তুলে ধরে অনেক সংবাদপত্র ও অনলাইন বিশেষ সংখ্যা বের করেছে। সরকারি-বেসরকারি টেলিভিশনে অনুষ্ঠান প্রচারিত হচ্ছে।

জাতীয় ঈদগাহে ঈদের জামাত : রাজধানীসহ সারাদেশে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতের প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। দেশের প্রধান ঈদ জামাত হবে জাতীয় ঈদগাহে। শনিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় হবে এই জামাত। ইতোমধ্যে প্রধান জামাত নির্বিঘ্নে সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রাষ্ট্রপতি, বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, মুসলিম বিশ্বের কূটনীতিকেরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন বলে আশা করা যাচ্ছে। ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে।

আবহাওয়া প্রতিকূলের কারণে জাতীয় ঈদগাহের জামাত সম্ভব না হলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে।

বায়তুল মোকাররমে ঈদের জামাত : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে, সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। পাঁচ জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

ঘোষিত সূচি অনুযায়ী বায়তুল মোকাররমে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এই জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান, মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন কারী মো. ইসহাক।

সকাল ৮টায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় জামাত। এই জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহিবুল্লাহিল বাকী, মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম হাফেজ মো. আব্দুল মান্নান।

তার এক ঘণ্টা পরে ঈদের তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারী, মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান।

চতুর্থ জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. এহসানুল হক, মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের চিফ খাদেম মো. শহিদ উল্লাহ।

পঞ্চম ও সর্বশেষ জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম এই জামাতে ইমামতি করবেন। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম হাফেজ মো. জহিরুল ইসলাম।

রাজধানীতে নিচ্ছিদ্র নিরাপত্তা : ঈদে রাজধানীতে নিরাপত্তা জোরদারে পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া র‌্যাবের নিজ নিজ ব্যাটালিয়ন তাদের সদস্যদের মোতায়েন রেখেছে। কন্ট্রোল রুম, স্ট্রাইকিং ফোর্স, মোবাইল পেট্রোল টিম, স্ক্যানার, অবজারভেশন টিম, সিসি টিভি মনিটরিং টিম ও যেকোনো পরিস্থিতি মোকাবেলায় র‌্যাবের ডগ স্কয়াড টিম ও বোম ডিসপোজাল টিমের সদস্যরা প্রস্তুত রয়েছে। এছাড়াও হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া দুই দিনব্যাপী কন্ট্রোল রুমের পাশাপাশি র‌্যাব সাপোর্ট সেন্টার খোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *