মুহা: জিললুর রহমান.সাতক্ষীরা প্রতিনিধি :
সাতক্ষীরায় চিংড়ীতে অপদ্রব্য পুশ করার দায়ে ১২জনকে বিভিন্ন মেয়াদে(১৫দিন থেকে ৩মাস) কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। সাতক্ষীরার নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর (১১এপ্রিল)মঙ্গলবার বিকালে জেলার কালিগঞ্জ উপজেলার উজিরপুর বাজারে অভিযান চালিয়ে প্রায় ২ হাজার কেজি পুশকৃত চিংড়ি মাছ জব্দ করেন। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন, জেলা নিরাপদ খাদ্য অফিসার আশরাফুল আলম ও ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসান। আটক চিংড়ী ব্যবসায়ীদেরকে সাজা প্রদান করেন কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আজাহার আলী। এসময় সেখানে র‌্যাব-৬ সাতক্ষীরার কোম্পানি কমান্ডার মেজর জে.এম. গালিব, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান জানান, কালিগঞ্জ উপজেলার উজিরপুর বাজারে চিংড়ীতে জেলি ও রাসায়নিক পুশ করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। এ সময় সেখানে চিংড়ীতে অপদ্রব্য পুশ করার সময় হাতেনাতে ১২জন চিংড়ী ব্যবসায়ীকে আটক করা হয়।

জব্দ করা হয় প্রায় ২ হাজার কেজি পুশকৃত চিংড়ী মাছ। তিনি আরো জানান, আটক ব্যক্তিরা প্রতিদিন চিংড়ীতে জেলি পুশ করে তা দেশের বিভিন্ন স্থানে বিক্রয় করতেন।

কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আজাহার আলী জানান, চিংড়ীতে জেলি পুশের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৪৩ ধারায় ১২জন চিংড়ি ব্যবসায়িকে ১৫দিন থেকে ৩ মাসের বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এদের মধ্যে এক জনকে ১৫ দিন, এক জনকে ২ মাস, ২জনকে ৩ মাস ও বাকিদের সকলকে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। জব্দকৃত চিংড়ী আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *