এমপি ফারুক চৌধূরীকে সবুজ সঙ্কেত

0

আলিফ হোসেন, তানোর
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের আওয়ামী লীগ দলীয় নির্বাচিত সংসদ সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও আদর্শিক নেতৃত্ব আলহাজ্ব ওমর ফারুক চৌধূরীর ওপরই জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে ফের আস্থা ও ভরসা রেখে আওয়ামী লীগের হাইকমান্ড তাকে সবুজ সঙ্কেত দিয়েছে বলে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন উঠেছে। বঙ্গবন্ধু কন্যা, দলের সভাপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা বিদেশ সফর শেষে দেশে ফিরে এমপি ফারুক চৌধূরীকে এমন বার্তায় দিয়েছেন বলেও নেতাকর্মীদের আলোচনা রয়েছে। চলতি বছরের ২৮ সেপ্টেম্বর শনিবার মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে রাজশাহী আওয়ামী মহিলা লীগের উদ্যোগে ও এমপি ফারুক চৌধূরীর পৃষ্ঠপোষকতায় প্রতিকুল আবহাওয়া উপেক্ষা করে স্মরণকালের সর্ববুহত ও ঐতিহাসিক নারী সমাবেশ এবং আনন্দ র‌্যালীতে সাধারণ মানুষের ঢল প্রমাণ করেছে রাজশাহী আওয়ামী লীগের রাজনীতিতে এখানো ওমর ফারুক চৌধূরীর বিকল্প কোনো নেতৃত্ব গড়ে উঠেনি। আর এমন সফল নারী সমাবেশের পর পরই রাজনৈতিক অঙ্গনে এসব আলোচনার সূত্রপাত হয়েছে। স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলের অভিমত, এদিন দিনভর মেঘাচ্ছন্ন আকাশ গুড়ি গুড়ি বৃষ্টি ও দমকা হাওয়া এমন প্রতিকৃল পরিবেশ উপেক্ষা করে এমন নারী সমাবেশ কেবলমাত্র ফারুক চৌধূরীর পক্ষেই সম্ভব এই ঐতিহাসিক নারী সমাবেশের মধ্য দিয়েই প্রমাণ হয়েছে রাজশাহী আওয়ামী লীগের নেতৃত্বে এমপি ফারুকের প্রয়োজনীয়তা ও গুরুত্ব প্রমাণ হয়েছে তার রাজনৈতিক দূরদর্শীতাও। এসব বিষয় বিবেচনা করে তার নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থা-ভরসা রেখে দলের নীতিনির্ধারক মহল থেকে তাকে সবুজ সঙ্কেত দিয়ে ঢাকায় ডেকে পাঠানো হয়েছে বলেও নেতাকর্মীদের মধ্যে আলোচনা রয়েছে।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ আওয়ামী মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির একটি দায়িত্বশীল সূত্র জানায়, রাজশাহীতে স্মরণকালের সর্ববৃহত ও ঐতিহাসিক নারী সমাবেশ প্রমাণ করেছে আওয়ামী লীগের নেতৃত্বে এমপি ফারুক চৌধূরীর প্রয়োজনীয়তা বা গুরুত্ব। সূত্রটি আরো জানায়, রাজশাহী আওয়ামী লীগের রাজনীতিতে এমপি ফারুক চৌধূরীকে নিয়ে আলোচনা-সমালোচনা হতেই পারে এটা স্বাভাবিক। কিšত্ত আওয়ামী লীগের নেতৃত্বের প্রশ্নে তার রাজনৈতিক দূরদর্শীতা, সাংগঠনিক তৎপরতা, আওয়ামী লীগে তার অবদান সর্বপোরি নেতৃত্ব নিয়ে তার বিরুদ্ধে প্রশ্ন তোলার বা তার বিকল্প ভাবার কোনো সুযোগ নাই, তারা ইতমধ্যে দলের নীতিনির্ধারক মহলের কাছে সেই বার্তায় পৌচ্ছে দিয়েছেন, এসব বিবেচনায় তিনি আবারো সভাপতির দায়িত্ব পাচ্ছেন বলে সূত্রটি প্রায় নিশ্চিত করেছে।
রাজশাহী জেলা আওয়ামী লীগের এক জৈষ্ঠ নেতা বলেন, এমপি ফারুক চৌধূরীর অনেক কাজের মধ্যে দু’একটা নিয়ে বিতর্ক থাকতেই পারে সেটাই স্বাভাবিক আবার তিনি হয়তো সকলের সব আশা পুরুণ করতে পারেননি এটাও যেমন সত্য, তেমনি সত্য নির্বাচনী এলাকার কোনো মানুষ তার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়নি। অন্যদিকে বিএনপির দূর্গ বা আঁতুড়ঘর রাজশাহী অঞ্চলে আওয়ামী লীগের আজকের যে জয়জয়কার তার প্রায় পুরো অবদানও এমপি ফারুক চৌধূরীর এটা অস্বীকার করার কোনো সুযোগ নাই। এছাড়াও ফারুক চৌধূরীর মতো হেভিওয়েট ও হাইপ্রোফাইল নেতাকে সরিয়ে তার স্থান পুরুণের মতো বিকল্প কোনো নেতৃত্ব আওয়ামী লীগে এখানো গড়ে উঠেনি তায় নেতৃত্বের প্রশ্নে তার কোনো বিকল্প নাই। এসব বিবেচনায় দলের সভাপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা তার প্রতিই আবারো আস্থা ও ভরসা রাখার ইঙ্গিত দিয়েছেন বলেও রাজনৈতিক অঙ্গনে জোরালো আলোচনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here