শিক্ষাব্যবস্থা জাতীয়করনের দাবিতে শিক্ষক সমিতির প্রধানমন্ত্রীর বরাবর স্মারক লিপি

0

স্টাফ রির্পোটার,যশোর: ‘শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ ঘোষণার দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে।

সম্প্রতি, যশোর জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি দেন বাংলাদেশ শিক্ষক সমিতি যশোর শাখার সভাপতি আব্দুস সামাদ ও সাধারণ সম্পাদক এমএ মান্নান।

স্মারকলিপিতে উল্লেখ, এমপিওভুক্ত শিক্ষকরা রাজস্ব খাত থেকে বেতন পেলেও বেতন বৈষম্যর শিক্ষার হচ্ছে। বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, ঈদ বোনাস যা পাচ্ছে তা দীর্ঘ ১৬ বছরেও আর পরির্বতন হয়নি।

এছাড়াও ৫শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট দিয়েও আবার ৪ শতাংশ অতিরিক্ত কর্তন করে দেয়া হচ্ছে বেসকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টে ও অবসর সুবিধা বোর্ডে।

কিন্তু অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীগণ সঠিক সময়ে অবসরের টাকা পাচ্ছে না। ফলে অবসরকালীন টাকা অভাবে অনেকে চিকিৎসা করাতে পারে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে স্বপ্নে সোনার বাংলা বিনির্মাণে বৈষম্যহীন একটি শিক্ষা সমাজ ব্যবস্থা গড়া দাবি জানান। নতুন ২৭৩০টি এমপিও দিয়ে হলেও এখনও ৪হাজার ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠান নন এমপিও রয়েছে।

এসব প্রতিষ্ঠানে দীর্ঘদিন বিনা বেতনে চাকরি করে আসছে শিক্ষক ও কর্মচারীরা। অন্যদিকে বেসরকারি কলেজের অনার্স ও মাস্টার্স শিক্ষকরা দীর্ঘ ২৮ বছরেও এমপিও ভূক্ত হতে পারেনি।

অনেক প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডির প্রভাবে শিক্ষক নির্যাতন ও দুর্নীতি ঘটনা হচ্ছে। ফলে শিক্ষাবান্ধব সরকারে ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এজন্য সকল সমস্যার সমাধান করা সম্ভব ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে ‘শিক্ষাব্যবস্থা জাতীয়করণের মাধ্যমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here