ফুটন্ত পানি পারে করোনাভাইরাসকে ধ্বংস করতে পারে

0

ডেস্ক নিউজ:ফুটন্ত পানি করোনা ভাইরাসকে হত্যা করে। বৃহস্পতিবার রাশিয়ান ফেডারাল সার্ভিস ফর হিউম্যান ওয়েলবিংয়ে প্রকাশিত এক গবেষণায় এ দাবী করা হয়েছে।
আনাদলু এজেন্সির একটি প্রতিবেদন অনুসারে, স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি ও বায়োটেকনোলজি- ভেক্টরের গবেষণা অনুসারে ভাইরাসটির স্থিতিস্থাপকতা সরাসরি পানির তাপমাত্রার উপর নির্ভরশীল।

পানি করোনাভাইরাসকে প্রায় পুরোপুরিভাবে ধ্বংস করতে পারে।এমনকি এটি ৭২ ঘণ্টার মধ্যে ধ্বংস করতে পারে বলে জানিয়েছে রাশিয়ার বিজ্ঞানীরা। ঘরের তাপমাত্রার পানিতে ৯০% ভাইরাস কণা ২৪ ঘণ্টার মধ্যে এবং ৯৯.৯% ভাইরাস ৭২ ঘণ্টার মধ্যে মারা যায়।

ভাইরাসটি নির্দিষ্ট পরিস্থিতিতে পানিতে বাঁচতে পারে। তবে সমুদ্র বা মিঠা পানিতে এটি কোনোভাবেই বৃদ্ধি পায় না।এটি স্টেইনলেস স্টিল, লিনোলিয়াম, গ্লাস, প্লাস্টিক এবং সিরামিক পৃষ্ঠে ৪৮ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকে।

গবেষণায় দেখা গেছে যে, জীবাণুনাশক ভাইরাসটির বিরুদ্ধে কার্যকর। ৩০% ঘনত্বের ইথাইল এবং আইসোপ্রোপাইল অ্যালকোহলগুলো ৩০ সেকেন্ডের মধ্যে এক মিলিয়ন ভাইরাস মারতে পারে। যা পূর্ববর্তী গবেষণার বিরোধীতা করছে।

গবেষণায় দেখা গেছে, ক্লোরিনযুক্ত জীবাণুনাশকেরও একই কার্যকারিতা রয়েছে। ৩০ সেকেন্ডের মধ্যেই সার্স-কোভ-২ ভাইরাস ধ্বংস করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here