কুড়িগ্রাম প্রতিনিধি:কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের পাড়ে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত হচ্ছে আজ বুধবার।

প্রশাসনসহ বেসরকারি সংগঠনের উদ্যোগে এই স্নান উৎসবকে সফল করতে নেওয়া হয়েছে নানা ধরনের প্রস্তুতি। এরই মধ্যে মঙ্গলবার সকাল থেকে স্নান উৎসবে আসতে শুরু করেছেন পুণ্যার্থীরা। তারা বিভিন্ন স্কুল মাদ্রাসায় আশ্রয় নিতে শুরু করেছেন।

শুক্লা তিথি অনুযায়ী বুধবার ভোর ৪টা থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত এই দেড় ঘণ্টা উত্তম সময় স্নানের। আর উত্তম লগ্ন সকাল ৯টা ৯ মিনিট ২৩ সেকেন্ড থেকে শুরু হয়ে রাত ৯টা ৯ মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত। সেই সঙ্গে আগামী বৃহস্পতি ও শুক্রবার দুই দিনব্যাপী থানাহাট ইউনিয়নের বালাবাড়িহাটে মেলা বসবে।

মেলা উদযাপন কমিটির সার্বিক সহযোগিতায় থাকা তপন কুমার বর্মন বলেন, স্নানের এই দিনটি ১২ বছর পর পর আসে। এটাকে বলে বুধে অষ্টমী।

মেলা উদযাপন কমিটি জানিয়েছে, এ বছর বুধবার স্নান উৎসবের তারিখ হওয়ায় বেশি পুণ্যার্থীর সমাগম হবে। স্নান উৎসবের জায়গা নির্ধারণ করা হয়েছে থানাহাট ইউনিয়নের রমনা ঘাট উত্তর দিক থেকে শুরু করে রাজারভিটা ভায়া রুকুনুদ্দৌলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত।

মেলা স্থানে পুণ্যার্থীদের পোশাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। সেইসঙ্গে মেলায় পয়ঃনিষ্কাশনের জন্য বেসরকারি ৭টি সংস্থা ৩৫টি অস্থায়ীভাবে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করে দিয়েছে।

এছাড়াও মেলা সংশ্লিষ্ট এলাকায় স্কুল, মাদরাসা খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় এ উৎসবে ২ থেকে ৩ স্তরে জেলা উপজেলার প্রায় ৯০ জন পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে বলে জানিয়েছেন।

চিলমারী মডেল থানার অফিসার ইনর্চাজ মো. আতিকুর রহমান বলেন, আইনশৃঙ্খলা রক্ষার্থে এবার স্নান উৎসবে জেলা উপজেলা মিলে ২ থেকে ৩ স্তরে ৯০ জন পুলিশ সদস্য মাঠে থেকে কাজ করে যাবেন। সেই সঙ্গে যানজট নিরসনে কাজ করতে ট্রাফিক পুলিশও মাঠে থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান জানান, সরকারিভাবে অষ্টমীর স্নান মেলার স্থানে অস্থায়ী পুলিশ ক্যাম্প, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকূপ স্থাপন, পোশাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। শতাধিক স্বেচ্ছাসেবক থাকছেন এই উৎসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *