আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের প্রধান গোয়েন্দা সংস্থা সিআইএ-এর প্রধান বিল বার্নস এ সপ্তাহে সৌদি আরবে গিয়েছিলেন। অনেকটা গোপনে দেশটিতে ঘুরে গেছেন তিনি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া বুধবার (৫ এপ্রিল) এক প্রতিবেদনে জানিয়েছে, এবারের সফরে সৌদির গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বিল বার্নস।

সিআইএ প্রধান এমন সময় সৌদি ঘুরে গেলেন যখন দেশটি দীর্ঘ ৭ বছর পর আবারও আঞ্চলিক শত্রু দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।

মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, এ বৈঠকে সৌদিকে গোয়েন্দা সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে আশ্বস্ত করে গেছেন বিল বার্নস। ওই কর্মকর্তা বলেছেন, পরিচালক বার্নস সৌদি আরবে গিয়েছিলেন, সেখানে তিনি দুই দেশের স্বার্থ নিয়ে সৌদির গোয়েন্দা কর্মকর্তা ও নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বিশেষ করে বার্নস সন্ত্রাসবাদ দমনে সৌদিকে সহায়তা করার ব্যাপারে আশ্বস্ত করে গেছেন।

এদিকে গত দুই বছর ধরে সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যে খারাপ সম্পর্ক চলছে। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবকে বিশ্ব থেকে ‘বিচ্ছিন্ন’ করে দেওয়ার হুমকি দেওয়ার পর দুই দেশের সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে গত মাসে চীনের মধ্যস্থতায় ইরানের সঙ্গে আবারও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে সৌদি আরব। এরপরই সৌদি আরবকে নিয়ে আবারও তৎপর হন মার্কিন কর্মকর্তারা। এর মাঝেই রিয়াদ সফরে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের অন্যতম ক্ষমতাধর কর্মকর্তা।

অবশ্য কূটনৈতিক বিষয়গুলো নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির দূরত্ব সৃষ্টি হলেও সামরিকভাবে এখনো দুই দেশের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। গত মাসেও রিয়াদে যুক্তরাষ্ট্র-সৌদি আরব যৌথ ড্রোন-বিধ্বংসী মহড়া চালায়।

এছাড়া সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩৭ বিলিয়ন ডলারে আরও ১২০টি যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে সৌদি আরব। এ চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ৪৪টি রাজ্যে প্রায় ১০ লাখ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। সূত্র: আল আরাবিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *