ডেস্ক নিউজ:দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন দেশবাসী। শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এই তথ্য জানানো হয়।

এর আগে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করতে সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। বৈঠক শেষে প্রতিমন্ত্রী চাঁদ দেখার তথ্য দেন।

এক মাস সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়।

ইসলামি শরিয়াহ অনুযায়ী, দুজন নির্ভরযোগ্য ব্যক্তি অথবা একজন পুরুষ ও দুজন নারী চাঁদ দেখার বিষয়ে সাক্ষ্য দিলে তা গ্রহণযোগ্য হয়। এভাবে বিভিন্ন উৎস থেকে তথ্য পাওয়ার পর জাতীয় চাঁদ দেখা কমিটি পর্যালোচনা করে চাঁদ দেখার বিষয়টি নির্ধারণ করে এবং পবিত্র ঈদের ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশের আকাশে আজ যে চাঁদ দেখা যাবে তা গতকালই অনেকটা স্পষ্ট হয়েছিল। কেননা গতকাল সৌদিসহ মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যাওয়ায় আজ সেসব দেশে ঈদ উদযাপিত হচ্ছে। সাধারণত সৌদির এক দিন পর বাংলাদেশে ঈদ উদ্‌যাপিত হয়ে থাকে। সে হিসেবে আজ বাংলাদেশের আকাশে চাঁদের দেখা মিলবে তা গতকালই অনুমান করা হয়েছিল।

শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির সভায় শনিবার ঈদ হওয়ার বিষয়টি জানানো হয়। এর ফলে এবার ২৯ দিনে শেষ হয় রমজান মাস। আজ চাঁদ দেখা না গেলে আগামী শনিবার বাংলাদেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *