মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ
গত বুধবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব উন্নয়ন অধিদফিতরের জাতীয় যুব কাউন্সিলের বিধিমালা-২০২১ অনুযায়ী ২০২৩ থেকে ২০২৪ (দুই বছর) মেয়াদী সাধারণ পরিষদ গঠন করা হয়।

সমগ্র বাংলাদেশের ৫ কোটি যুবকের প্রতিনিধিদের মধ্য থেকে যাচাই ও বাছাই প্রক্রিয়া শেষে প্রতিটি জেলা হতে ১ জন করে মোট ৬৪ জন ও বিশেষ শ্রেণিভুক্ত যুব ৬ জন এবং অন্যান্য শ্রেণিভুক্ত যুব ৫ জন মোট ৭৫ জনকে সাধারণ পরিষদে যুব প্রতিনিধি হিসেবে নির্বাচিত করা হয়। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুমোদন মোতাবেক ডাকযোগে প্রতিটি জেলা প্রতিনিধিদের নিকট চিঠি প্রেরণ করা হয়।

ঝিনাইদহ জেলা হতে যুব প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন কালীগঞ্জ উপজেলা দোয়েল যুব উন্নয়ন সংস্থা’র পরিচালক পল্লব কুমার মৈত্রেয়। পল্লব কালীগঞ্জ শহরের মধুগঞ্জের বাসিন্দা, তার বাবার নাম সুশান্ত কুমার মৈত্রেয়। বর্তমানে তিনি দোয়েল যুব উন্নয়ন সংস্থা’র পরিচালনার পাশাপাশি নিয়মিত বিভিন্ন সামাজিক কর্মকান্ড করে চলেছেন।

পল্লব ২০১৯/২০২০ সালে স্কাউট আন্দোলনের মাধ্যমে মানব কল্যানে আত্মনিবেদন করে বন্যা, জলোচ্ছাস, ঝড়-বাদল, আপাদকালীন উদ্ধার, ত্রান সামগ্রী উদ্ধার ও বিতরন, ইত্যাদি জন্যকল্যাকর কাজে আত্মনিবেদন করায় সাহসী ও গৌরবময় সেবায় স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ স্কাউটসের ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ডে ভূষিত হন।

২০২০ সালে নম্বর টুদি ন্যাশনাল সার্ভিস এবং ২০২১ সালে ন্যাশনাল সার্টিফিকেট অ্যাওয়ার্ড অর্জন করেন। এরপর ২০২৩ সালে শেখ হাসিনা ন্যাশনাল সার্ভিস ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড প্রার্থী।

তাছাড়া ঝিনাইদহ জেলাব্যাপী বিভিন্ন ধরনের সামাজিক, সাংস্কৃতিক, বিতর্ক ও সৃজনশীল কর্মকান্ডসহ প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে চলেছেন।

পল্লব মৈত্রেয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ ডিজিটাল ও মধ্যম আয়ের দেশে এসে পৌঁছেছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সোনার বাংলা গঠনে ২০৩০ সালের এসডিজি পরিকল্পনায় ১৭ টি উদ্যোগ বাস্তবায়ন করতে গেলে যুব সমাজের ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ পরিস্থিতিতে জাতীয় যুব কাউন্সিল দেশ-বিদেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আমি মনে করি। দেশের ৬৪ জেলার ৭৫ যুব প্রতিজনই এক একটি স্থম্ভ হিসেবে এক হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে যুবারা বেকারত্বের অভিশাপ থেকে শীঘ্রই মুক্তি পাবে। স্মার্ট বাংলাদেশ গঠনে এই হোক মোদের অঙ্গীকার।

সারা দেশের ৭৫ জন যুবককে যোগ্য হিসেবে মনোনয়ন দিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, মনোনয়ন বোর্ডের সভাপতি আজহারুল ইসলাম খান, মহাপরিচালক (গ্রেড-১) সদস্য সচিব মানিকহার রহমান, পরিচালক (বাস্তবায়ন ও যুব সংগঠন)-যুব উন্নয়ন অধিদপ্তর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *