পরেশ দেবনাথ, কেশবপুর, যশোর সাতক্ষীরা জেলার তালা উপজেলার কুমিরা ইউনিয়নের অভয়তলা মোড়ে মেইন রাস্তার উপর অবৈধ পশুরহাট গড়ে উঠায় লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে কেশবপুরের হাসানপুর ইউনিয়নেরর বগার পশুরহাটটিটি।

বগা পশুর হাট ক্রেতা সরকারকে অর্ধ কোটি টাকা রাজস্ব প্রদান করেছেন। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত বগা পশুর হাটের পক্ষ থেকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব সহ সরকারের গুরুত্বপূর্ণ ১১ টি দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে। লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, যশোর জেলার কেশবপুর উপজেলার ১৫০ বছর পূর্বে হার্ট পেরিফেরি ভুক্ত বগার পশুর হাটটি গড়ে উঠেছিল।

উক্ত হাট থেকে সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব পেয়ে থাকে। এ বছর বাংলা ১৪৩০ সালের জন্য বগার পশুর হাট থেকে আয়কর ভ্যাট সহ সরকারের তহবিলে ৫২ লাখ ৯৩ হাজার ৭৫০ টাকা জমা প্রদান করা হয়েছে। বগার পশুরহাট সপ্তাহে প্রতি রবিবার বৃহস্পতিবার পরিচালিত হয়।

কিন্তু বগার পশুর হাট হতে ৩০০ গজের ভিতর সাতক্ষীরা জেলার তালা উপজেলার কুমিরা ইউনিয়নের সেনপুর মোড়ে মেইন রাস্তার উপরে বেআইনিভাবে ২০১৬- ২০১৭ সালে একটি পশুরহাট স্থাপন করে। যে হাটটিও সপ্তাহে রবিবার ও বৃহস্পতিবার পরিচালিত হয়।

যার ফলে যশোর জেলার কেশবপুর উপজেলার ১৫০ বছরের বগা পশুহাটটির ইজারাদার মারাত্মকভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এর বিরুদ্ধে মহামান্য হাইকোর্টে ১০১৪৭/২০১৮ নম্বর রিট পিটিশন দাখিল করা হয়।

মহামান্য হাইকোর্ট ০৫/১২/২০২১ তারিখে উভয় পক্ষের শুনানি শেষে অবৈধ সেনপুর পশুহাটটি বন্ধ করে দেওয়ার জন্য সাতক্ষীরার জেলা প্রশাসককে আদেশ প্রদান করেন। উক্ত আদেশের প্রেক্ষিতে সাতক্ষীরার জেলা প্রশাসক মহামান্য হাইকোর্টের আদেশ বাস্তবায়নের জন্য ২২/০২/২০২২ তারিখে তালা উপজেলা নির্বাহী অফিসার কে পত্র প্রেরণ করেন।

পত্রের প্রেক্ষিতে তালা উপজেলায় নির্বাহী অফিসার ২৮/০২/২০২২ তারিখে বাস্তবায়ন করেন। তারই প্রেক্ষিতে উপজেলা প্রশাসন সেনপুর পশুহাটটি বন্ধ ঘোষণা করেন। কিন্তু অতীব দুঃখের বিষয় মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে অবৈধ সেনপুর পশুহাটের লোকজন কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান শেখ আজিজুল ইসলামের সহযোগিতায় এখনো পর্যন্ত হাটটি চালিয় যচ্ছেন।

এ ব্যাপারে চেয়ারম্যান শেখ আজিজুল ইসলাম অবশ্য পশু হাটের বৈধতা আছে বলে জানান। যার ফলে যশোর জেলার কেশবপুর উপজেলার ১৫০ বছরের বগা পশুহাটটির ইজারাদার মারাত্মকভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যার ফলে সাতক্ষীরা জেলার তালা উপজেলার অভয়তলার অবৈধ পশুহাট টি বন্ধ করা অতীব জরুরি হয়ে পড়েছে।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলার তালা উপজেলার অভয়তলার অবৈধ পশুহাট টি বন্ধের জন্য ২৭ এপ্রিল কেশবপুরের বগা বাজার পশুহাটের পক্ষে নজরুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব সহ সরকারের ১১টি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

One thought on “তালার অভয়তলায় অবৈধ পশুরহাট গড়ে উঠায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কেশবপুরের বগার পশুরহাট”
  1. অবৈধ পশুরহাট গড়ে উঠায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কেশবপুরের বগার পশুরহাট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *