মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁয় নিয়ম না মেনেই ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার আয়োজন হচ্ছে বলে অভিযোগ উঠেছে। আয়োজন করছে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নামে একটি সংস্থা।

২৩ মে থেকে ৫জুন পর্যন্ত শহরের মুক্তির মোড় মাইক্রো স্ট্যান্ডে এ মেলা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এদিকে মেলা আয়োজনের কোন নিয়ম মানা হয়নি বলে অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২২ সালে শহরের এটিম মাঠে
গ্রাসরুটসকে মেলা আয়োজনের অনুমতি দেয়া হয়েছিলো। কিন্তু অনিবার্য কারণ বশত সেই মেলার অনুষ্ঠিত হয়নি। এক বছর পর সেই মেলা শহরের মুক্তি মোড় জেলা স্কুলের সামনে মাইক্রোস্ট্যান্ডে আয়োজন করাহচ্ছে।

কিন্তু নিয়ম কানুন না মেনেই আয়োজন করা হচ্ছে। এতে শিক্ষার্থীদের পড়া-লেখা ব্যহত হওয়ার শংকা তৈরী হয়েছে।

অন্যদিকে নিয়ম অনুযায়ী মেলা আয়োজন করতে অন্তত এক মাস পূর্বে স্থানীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাধ্যমে অনুমতি গ্রহনের আবেদন করতে হয়।

এসব কোন নিয়মই মানা হয়নি আয়োজক কমিটির পক্ষ থেকে। এছাড়া পুলিশ ক্লিয়ারেন্স নেয়া হয়নি বলে জানান স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা।

স্থানীয়রা জানান, মেলার স্থান নির্ধারণ একটি গুরুত্বপূর্ন বিষয়। মুক্তির মোড়ে নওগাঁ জেলা স্কুল ও শিক্ষা অফিস ও মাত্র কয়েক গজ উত্তরে ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা। এমন মেলার আয়োজন করায় সাধারন অভিভাবকরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলছেন, পরীক্ষার মাঝে এমন ক্ষুদ্র ও কুঠির শিল্প মেলার আয়োজন করা উঠিত হয়নি।

শহরের মাষ্টার পাড়া মহল্লার বাসিন্দা শামিম হোসেন বলেন, এসএসসি পরিক্ষা চলছে।

এরপর বিদ্যালয়গুলোতেপ্রথম সাময়িক পরীক্ষা। জেলা স্কুলের পাশেই মেলার আয়োজন অযৌক্তিক।

এতে সন্তানদের মেলার দিকে আগ্রহ বাড়বে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। উকিল পাড়া মহল্লার বাসিন্দা সাজ্জাদ হোসেন বলেন, এভাবে মেলা আয়োজনের অনুমতি দেয়া ঠিক হয়নি। মেলা বন্ধ করতে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য দাবি জানাচ্ছি।

মেলার আয়োজক গ্রাসরুটস নওগাঁ জেলা শাখার সভাপতি মরজিনা লাকী বলেন, মেলার অনুমতি দিয়েছেন জেলা প্রশাসক। চেম্বারের অনুমতি নেয়া হয়নি তবে মৌখিক ভাবে সম্মতি নেয়া হয়েছে।

নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক জানান, মেলার বিষয়ে তাঁকে কিছু জানানো হয়নি। ২০২২ সালে শহরের এটিম মাঠে এ ধরনের একটি মেলার আয়োজন করার কথা ছিলো। কিন্তু সেটা পরে বন্ধ হয়ে যায়। মুক্তির মোড়ে মাইক্রোস্ট্যান্ডে মেলার জন্য কোন গোয়েন্দা প্রতিবেদন বা পুলিশ ক্লিয়ারেন্স দেয়া হয়নি।

নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি চেম্বারের সাথে কোন ধরনের যোগাযোগ করেনি। তিনি আরো জানান, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাধ্যমে মেলার অনুমতি গ্রহনের জন্য বানিজ্য মন্ত্রনালয়ে ট্রেড অর্গানাইজেন ( টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেয়ার চালান/ প্রমানসহ দাখিল করতে হয় এবং আমাদের সুপারিশ নিতে হয়। তারা কোনটাই নেয়নি। নিয়ম মেনে এই মেলার আয়োজন হচ্ছে না।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মাদ ইব্রাহীম বলেন, সকল নিয়ম মেনেই মেলার অনুমতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *