মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁয় ২য় বারের মতো ভয়াল ২৫ মার্চ কালোরাত্রি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে দেয়াল পত্রিকায় গণহত্যার কাহিনী তুলে ধরো শীর্ষক এক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে সদর উপজেলার বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও একুশে পরিষদ নওগাঁর সহযোগিতায় এই দেয়াল পত্রিকা উৎসব অনুষ্ঠিত হয়।

২৫ মার্চ ১৯৭১ সালে এই বোয়ালিয়া গ্রাম ও তার আশেপাশের গ্রামগুলোতে পাকবাহিনীরা শতাধিক নিরীহ মানুষকে নির্মম নির্যাতন ও অত্যাচার করার পর গুলি করে হত্যা করে।

সেই দিন অনেকেই গুরুত্বর আহত অবস্থায় বেঁচে ফিরে। সেই ভয়াল ২৫ মার্চ সম্পর্কে তথ্যগুলো বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌছে দিতে নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় ২য় বারের উৎসবের আয়োজন করা।

শিক্ষার্থীরা অত্র অঞ্চলে ২৫ মার্চ পাকবাহিনীর তান্ডব চালানো সেই সবস্থান ও গনকবরগুলো সরেজমিনে পরিদর্শন করে এবং বেঁচে যাওয়া মানুষগুলোর সঙ্গে কথা বলে সেই তথ্যগুলো দেয়াল পত্রিকার মাধ্যমে প্রকাশ করেছে।

এছাড়া ২৫ মার্চ ও স্বাধীনতা সম্পর্কে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌছে দিতে এমন আয়োজনের কোন বিকল্প নেই বলে মনে করছে আয়োজকরা।

উৎসবের শুরুতেই বিদ্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিত সরকার, একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা বিন আলী পিন্টু, সভাপতি এ্যাড. ডিএম আব্দুল বারী, সহ-সভাপতি এমএম রাসেল, প্রতাপ চন্দ্র, সাধারন সম্পাদক মনোয়ার হোসেন লিটন প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় সকল শহীদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শিক্ষার্থীসহ উৎসবে আগত সকল দর্শনার্থীরা দেয়াল পত্রিকা উৎসবটি পরিদর্শন করেন।

 

One thought on “নওগাঁয় শিক্ষার্থীদের অংশগ্রহনে দেয়াল পত্রিকা উৎসব”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *