মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল নওগাঁ জেলা শাখার সভাপতি মাসরেকা বানু চৌধুরী সীমা ও সাধারণ সম্পাদক ফাতেমা বেগমের অপসারণ দাবি করে এক সংবাদ সম্মেলন করেছে জেলা মহিলা দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। তাদের বিরুদ্ধে কমিটির কারও সাথে কোন পরামর্শ না করেই মিটিং আলোচনা না করেই একক কর্তৃত্বে উপজেলাগুলোতে মহিলা দলের মনগড়া কমিটি গঠন প্রক্রিয়া শুরু করেছেন। মহিলা দল বিএনপিসহ সকল অঙ্গ সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী প্রথমে আহবায়ক কমিটি গঠনের পর তৃনমূলের সকল নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে কমিটি গঠনের নিয়ম। কিন্তু বর্তমান সভাপতি সম্পাদক সম্পূর্ন অগণতান্ত্রিকভাবে একের পর এক কমিটি অনুমোদন দিয়ে চলেছে। জেলার ১৪টি সাংগঠনিক কমিটির মধ্যে ইতিমধ্যেই মান্দা ও সাপাহার উপজেলা এবং ধামইরহাট পৌরসভা কমিটি ঘোষনা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে এসব কমিটিতে দলের ত্যাগী নেতাদের কোন সম্মানজনক পদে স্থান দেয়া হয়নি। ক্রান্তিলগ্নে যেসব নেতৃবৃন্দ বিভিন্ন উপজেলার ভাইস চেয়াারম্যান নির্বাচিত হয়েছিলেন তাদের সম্মানজনক পদে অধিষ্ঠিত করার সুস্পষ্ট নির্দেশনা থাকা সওেও এক্ষেত্রে কোন কর্ণপাত করা হয়নি। নগদ টাকা এবং স্বর্নালঙ্কারের বিনিময়ে তুলনামূলকভাবে দলের প্রতি কম অনুরক্তদের গুরুত্বপূর্ণ পদে মনোনীত করা হয়েছে। এমনকি দুঃসময়ে যারা আওয়ামী লীগে যোগদান করেছিল তাদেরকেও মহিলা দলের কমিটিতে সম্মানজনক পদে মনোনয়ন দেয়া হয়েছে।
মান্দা উপজেলার সাবেক এক ভাই চেয়ারম্যান অভিযোগ করেছেন দলের বিভিন্ন কার্যক্রমের ঢাকা যাওয়া এবং নেতা নেত্রীদের উপহার দেয়ার নাম করে তার নিকট থেকে কমপক্ষে ৪০ হাজার টাকা নেয়া হয়েছে। অথচ অন্য একজনের নিকট থেকে দামি স্বর্ণালংকারের বিনিময়ে তাকে মহিলা দলের উপজেলা কমিটিতে সম্মানজনক পদ দেয়া হয়েছে।

জেলার ১১ টি উপজেলার মধ্যে দশটি উপজেলায় নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যানদের কাউকেই সম্মানজনক পদ দেয়া হয়নি। বাড়িতে বসেই এসব পকেট কমিটি গঠন করা হয় বলে অভিযোগ করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ অবিলম্বে নওগাঁ জেলা মহিলা দলের সভাপতি মাসরেকা বানু চৌধুরী সীমা এবং সাধারণ সম্পাদক ফাতেমা খাতুনকে স্ব স্ব পদ থেকে অব্যাহতি দেওয়ার দাবী জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পতœীতলা উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম সেফা। এ সময় উপস্থিত ছিলেন পারভিন বানু স্বপ্না, শবনম মুস্তারী কলি, সামিনা পারভীন পলি, মমতাজ বেগম, সাজেদা বেগম, জামিলা আকতার ফেন্সী, শাম্মি আকতার, মর্জিনা বেগম ও মোরশেদা পারভীনসহ বিভিন্ন পর্যাযের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *