রাকিব হাসান ,মাদারীপুর: মাদারীপুরে ফসলি জমি থেকে মাটি কাটার সময় হাতেনাতে ধরে ৬জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।
শুক্রবার (০৭ এপ্রিল ) দুপুরে দত্ত কেন্দুয়া ইউনিয়নের কলাগাছিয়া এলাকা থেকে  বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০’ এর আলোকে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান।
পরে জমির তিন মালিককে ১ লাখ টাকা অর্থদণ্ড ও ৩ মাসের কারাদণ্ড, দুই ভেকু মালিকদের ৫০হাজার টাকা করে ১লাখ টাকা অর্থদন্ড এবং ১ মাসের কারাদণ্ড এবং আরেক ট্রলির মালিকে ৫০হাজার টাকা অর্থদন্ড ও এক মাসের কারাদণ্ড প্রদান করেন মাদারীপুর সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাইনউদ্দীন।
আটককৃতরা হলো,দত্ত কেন্দুয়া ইউনিয়নের কলাগাছিয়া এলাকায় মৃত্যু কানাই বালার ছেলে নিখিল বালা(৫৫),অখিল বালা(৫২),শংকর বালা(৪৮),আবেদ আলীর ছেলে সোহেল ফকির (৩৫),চাপাতলি এলাকাট করিম বেপারীর ছেলে জুয়েল বেপারী(২৭)এবং সুতারকান্দি এলাকার আইয়ুব আলীর ছেলে মুকুল সরদার (৩৬)ছয়জনের মোট ২লাখ ৫০ হাজার টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। এদিকে ভেকু চালকে মাটি না কাটার শর্তে তাকে ছেড়ে দেয়া হয়।
সদর  উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাইনউদ্দীনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন, মাদারীপুর থানার উপপরিদর্শক মো. মস্তফা কামালসহ একদল পুলিশ সদস্য ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।
উপপরিদর্শক মো. মস্তফা কামাল বলেন, প্রকাশ্যে ফসলি থেকে অবৈধ ভাবে মাটি কেটতেছিলের কয়েকজন লোক । এ সময় সেখানে ভ্রাম্যামাণ আদালতে মাটিকাটা চক্রের সদস্যদের হাতেনাতে ধরে পরে ভ্রাম্যমাণ আদালত পুলিশের সহযোগিতায় মাটিকাটা চক্রের ৬ সদস্যকে আটক করেন।
মাদারীপুর সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাইনউদ্দীন ঢাকা পোস্টকে বলেন,বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। উপজেলায় কিছু ব্যক্তি বেশ কিছুদিন ধরে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করছেন, যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে।
তাই অভিযান চালিয়ে তিন জমির মালিককে ১লাখ টাকা জরিমানা করা হয়েছে ও দুই ভেকু মালিকদের ১লাখ টাকা জরিমানা এবং ট্রলি মালিকে ৫০হাজার টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে।এবং কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে।
One thought on “ফসলি জমির মাটি কাটার দায়ে আড়াই লাখ টাকা জরিমানা ও কারাদন্ড”
  1. ফসলি জমির মাটি কাটার দায়ে আড়াই লাখ টাকা জরিমানা ও কারাদন্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *