বিনোদন ডেস্ক: ইংরেজি ২০২৩ সালের ১৪ এপ্রিল আজ,বাঙালির পহেলা বৈশাখ। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতির কৈতলা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

চলচ্চিত্রের দুর্দিনে অসংখ্য সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। সালমান শাহ’র মৃত্যুর পর ঢাকাই সিনেমার হাল একাই ধরেছিলেন এই তারকা।

সামাজিক, রোমান্টিক, অ্যাকশন- সব ঘরানার সিনেমা দিয়ে দর্শকের মন জয় করে নেয়া প্রয়াত এ অভিনেতা এখনো ভক্তদের স্মৃতিতে উজ্জ্বল।

১৯৮৪ সালে বিএফডিসি আয়োজিত ‘নতুন মুখের সন্ধানে’র মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন তিনি। মান্না অভিনীত প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘পাগলি’।

১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ সিনেমাতে প্রথম একক নায়ক হিসেবে কাজ করেন তিনি। সিনেমাটি ব্যবসাসফল হওয়াতে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

এরপর কাজী হায়াত পরিচালিত ‘দাঙ্গা’ ও ‘ত্রাস’ সিনেমার মাধ্যমে তার একক নায়ক হিসেবে প্রতিষ্ঠা পাওয়া সহজ হয়ে যায়। একে একে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘অন্ধ প্রেম’, মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘প্রেম দিওয়ানা’, ‘ডিস্কো ড্যান্সার’, কাজী হায়াত পরিচালিত ‘দেশদ্রোহী’ সিনেমাগুলো ফিল্ম ইন্ডাস্ট্রিতে মান্নার অবস্থান শক্তভাবে প্রতিষ্ঠিত করে।

১৯৯৯ সালে ‘কে আমার বাবা’, ‘আম্মাজান’, ‘লাল বাদশা’র মতো সুপারহিট সিনেমাতে কাজ করেন মান্না।

প্রযোজক হিসেবেও মান্না বেশ সফল ছিলেন। তার প্রতিষ্ঠান থেকে যতগুলো সিনেমা প্রযোজনা করেছেন প্রতিটি সিনেমা ব্যবসাসফল হয়েছিলো। সিনেমাগুলোর মধ্যে রয়েছে লুটতরাজ, লাল বাদশা,আব্বাজান, স্বামী-স্ত্রীর যুদ্ধ, দুই বধূ এক স্বামী, মনের সাথে যুদ্ধ, মান্না ভাই ও পিতা-মাতার আমানত।

২০০৮ সালে ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মান্না।

One thought on “আজ মহা নায়ক তারকা মান্নার জন্মদিন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *