বিশেষ প্রতিনিধি:এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে ৩১ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এর মধ্যে যশোর বোর্ডের ১ হাজার ৮৩৪ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া এদিন সারাদেশের ২০ জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে রবিবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় এসব তথ্য জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

প্রথম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের বাংলা-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল দশটায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলে পরীক্ষা।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা। প্রথম দিনে পরীক্ষা ছিলো ১৮ লাখ ৯৩ হাজার ৫১৬ জনের। এদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাভ ৬২ হাজার ৬৯ জন। অনুপস্থিত ছিলেন ৩১ হাজার ৪৪৭ জন। ১৭ হাজার ১৯২ জন এসএসসি পরীক্ষার্থী, ১১ হাজার ৩৮৩ জন দাখিল পরীক্ষার্থী এবং ২ হাজার ৮৭২ জন এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষা দেননি।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনের এসএসসি পরীক্ষায় অংশ নেন ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন, দাখিল পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৫৩ হাজার ৭১৯ জন শিক্ষার্থী এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৬ হাজার ৭২৩ জন।

জানা গেছে, নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডের ৪ হাজার ২২২ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৭২০ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ৬১৮ জন, যশোর বোর্ডের ১ হাজার ৮৩৪ জন, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৬০৭ জন, সিলেট বোর্ডের ৯৪০ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ২৬ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ২৪৭ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৯৭৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে বহিষ্কৃত হয়েছেন ২০ জন। এদের মধ্যে এসএসসি পরীক্ষায় বহিষ্কার হয়েছেন ৪ জন পরীক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ৫ জন। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ১১ জন পরীক্ষার্থী। এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে কুমিল্লা বোর্ডে ১ জন ও বরিশাল বোর্ডে ৩ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপর কুমার সরকার জানিয়েছেন, সন্তোষজনকভাবে সব বোর্ডেই এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আগামী মঙ্গলবার নয়টি সাধারণ বোর্ডের এসএসসির বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের আরবি প্রথম পত্র আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *