যশোর প্রতিনিধি:অসংখ্য সহকর্মী আর সাংস্কৃতিপ্রেমীদের চোখের জল আর শ্রদ্ধা-ভালবাসায় চিরবিদায় নিলেন যশোরের সাংস্কৃতিক অঙ্গণের পুরোধা ব্যক্তিত্ব সুকুমার দাস।

বৃহস্পতিবার সকালে তার মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশিষ্টজন, সহকর্মী ও সাংস্কৃতিক প্রেমীরা। পরে যশোরের নীলগঞ্জ মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর জেলা শাখার সভাপতি অধ্যাপক সুকুমার দাস বুধবার রাত সাড়ে ৯টার দিকে মারা যান। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৬ বছর।

সপ্তাহখানেক আগে তার হার্টে রিং পরানো হয়। এরপর থেকে বাসায় ছিলেন। বুধবার রাত সাড়ে ৯টার দিকে বাড়িতে পড়ে গিয়ে অচেতন হয়ে পড়েন। দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ১০ টার দিকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তাকে নিয়ে যাওয়া হয় টাউন হল ময়দানে। সেখানে শহরের বিভিন্ন রাজনৈতিক নেতা, সামাজিক-সাংস্কৃতিক কর্মীরা তার মরদেহে ফুলদিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

এসময় ‘এ জীবন পূণ্য করো দহন দানে, আগুণের পরশ মনি ছোঁয়াও প্রাণে’ টাউন হল মাঠের রওশন আলী মঞ্চে সম্মিলিত সাংষ্কৃতিক জোটের শিল্পীদের খালি গলায় শোক গীতি পরিবেশকে আরে বেশি আবেগী করে তোলে। অশ্রুস্বজল চোখের মতো শিল্পীদের কণ্ঠেও বেদনার সুর প্লাবিত করে। উপস্থিত সকলের চোখের কোণায় দেখা যায় নোনা জল।

সেখানে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের পক্ষে নেতৃবৃন্দ, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. প্রফেসর আহসান হাবিব, যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী যশোর, সাংস্কৃতি পরিষদ, বিবর্তন যশোর, যশোর ইনস্টিটিউট, জিলা স্কুল, সুরধুনী যশোর, সুর নিকেতন, স্পন্দন, ভবের হাট, নৃত্যবিতন, তীর্যক যশোর, চারুতীর্থ, সৃষ্টিশীল সাহিত্য সংগীত একাডেমী, নন্দন যশোর, শিল্পকলা একাডেমি যশোর, বাউলিয়া সংঘ যশোর, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেশবপুর, যশোর সাহিত্য পরিষদ, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, জয়তী সোসাইটি, নান্নু চৌধুরী, শেকড় যশোর, দোতলা সাহিত্য পরিষদ, বিদ্রোহী সাহিত্য পরিষদ, সুরবিতান, বিবর্তন ঝিকরগাছা, প্রত্যয় থিয়েটার, ক্যানভাস থিয়েটার, কিংসুক যশোর, সম্মিলিত সংস্কৃতিক ঝিকরগাছা, উপশহর কলেজ যশোর, চাঁদের হাট যশোর, সুপ্তসুরসহ সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক, সাামাজিক, রাজনৈতিক পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

এদিকে, সুকুমার দাসের মৃত্যুতে শোক জানিয়েছেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি গভীরভাবে শোক প্রকাশ করেন। শোক বিজ্ঞপ্তিতে কাজী নাবিল আহমেদ বলেন, ‘ সুকুমার দাসের মৃত্যুতে যশোরবাসী একজন তুখোড় সাংস্কৃতিক সংগঠক, গীতিকারকে হারালো। যে ক্ষতি আমাদের সবার জন্য অপুরনীয়। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।’

অপর এক শোকবার্তায় গভীর শোক প্রকাশ করেছেন যশোর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগ নেতা আনোয়ার হোসেন বিপুল।
বিবৃতিতে আনোয়ার হোসেন বিপুল বলেন,‘অধ্যাপক সুকুমার দাসের মৃত্যুতে যশোরের সাংস্কৃতিক অঙ্গণের যে ক্ষতি হলো তা পূরণ হওয়ার নয়। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি। একই সাথে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *