আজ কি আরেকটি সিরিজ জয়?

0
301

বার্তাবিডি ২৪ নিউজ :  এমন সুযোগ কেউ হেলায় হারায়! বিদেশের মাটিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের সুযোগ। উৎসবের মঞ্চও ছিল প্রস্তুত। মনে হচ্ছিল, সিরিজের দ্বিতীয় ওয়ানডেটি হেসেখেলেই জিতে যাবে বাংলাদেশ। কিন্তু হাতের মুঠোয় থাকা ম্যাচটি অবিশ্বাস্যভাবে ছেড়ে দিয়ে আসল মাশরাফি বিন মর্তুজার দল। এমনই হতাশার এক ম্যাচ কাটলো, যে ম্যাচটি ভুলে আজ সেন্ট কিটস এন্ড নেভিসে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মনোযোগ দেয়াই কঠিন হয়ে যাবে টাইগারদের জন্য।

তবে খেলোয়াড়দের নাকি ওত কিছু মনে রাখতে নেই! হতাশা নিয়ে পড়ে থাকলে যে সামনে এগিয়ে যাওয়া যাবে না। বাংলাদেশের তাই সব ভুলে শুধু তৃতীয় ওয়ানডেটার দিকেই মনোযোগ দিতে হবে, যেটি জিতে গেলে সিরিজ জয়ের উৎসবে মাততে পারবে মাশরাফির দল।

সিরিজের প্রথম ওয়ানডেতে দাপুটে জয়। স্লো টার্নিং পিচে তামিম ইকবাল আর সাকিব আল হাসানের দুর্দান্ত ব্যাটিংয়ে ৪ উইকেটে ২৭৯ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল টাইগাররা। জবাবে মাশরাফি বিন মর্তুজার বোলিং তোপে ক্যারিবীয়রা অলআউট ৯ উইকেটে ২৩১ রানের বেশি এগোতে পারেনি। সফরকারি দল জয় পায় ৪৮ রানে।

দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকেই প্রথমে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বাংলাদেশ। ইনিংসের ৩ বল বাকি থাকতে ক্যারিবীয়রা অলআউট হয় ২৭১ রানে। জবাব দিতে নেমে একটা সময় সহজ জয়ের পথেই ছিল টাইগাররা। ৩ উইকেটে তারা তুলে ফেলেছিল ২৩২ রান। হাতে পর্যাপ্ত উইকেট ছিল, শেষ ২৯ বলে ৪০ রান তোলাটা কঠিন কাজ ছিল না।

মুশফিকুর রহিমের ব্যাটিংয়ে তো শেষ ওভারে মাত্র ৮ রান দরকার ছিল সফরকারিদের। কিন্তু শেষ ওভারের প্রথম বলে মুশফিক উচ্চাভিলাষী শট খেলতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়লে মূহুর্তেই বদলে যায় ম্যাচের চিত্র। শেষপর্যন্ত ৩ রানে হেরেই যায় মাশরাফি বাহিনী।

এমন এক হারের পর টাইগার শিবিরকে হতাশা ঘিরে ধরা তো স্বাভাবিক। দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও গত ম্যাচের পর হতাশাটা গোপন করতে পারেননি। তিনি বলেন, ‘এই ধরনের ম্যাচ হারা তো অবশ্যই হতাশার। শেষ ১৩ বলে ১৪ রান লাগবে, ৬ উইকেট হাতে। ওখন থেকে ম্যাচ হারার কথা নয়। আর এমন না যে এটা প্রথমবার হলো। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার হলো। এটাই বেশি হতাশার। আমরা বারবার ভুল থেকে হয়ত শিখছি না। সহজেই শেষ করা উচিত ছিল এই ম্যাচ।’

মাশরাফির এই কথাটা এখন সতীর্থদের কানে নাড়া দিতে পারলেই হয়। ‘ভুল থেকে শিখছি না’- যে শিক্ষাটা খুব দরকার টাইগারদের। না হলে আজ আরও একবার না পাওয়ার বেদনা নিয়েই আরেকটি সিরিজ শেষ করতে হবে। প্রথম ম্যাচ জেতার পর তিন ম্যাচের সিরিজে এমন হতাশার শেষ নিশ্চয়ই চাইবেন না কেউই!