চূড়ান্ত ফল ঘোষণা করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন

0
279

বার্তাবিডি২৪.কমডেস্কনিউজ:২৮জুলাই২০১৮,
চূড়ান্ত প্রাথমিক ফলে ২৫ জুলাই অনুষ্ঠিত পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে ২৭০টির মধ্যে ১১৫ আসনে জয় লাভ করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

ভোটগ্রহণ শেষ হওয়ার ৫৬ ঘণ্টারও বেশি সময় পর শনিবার দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) এই ফল প্রকাশ করে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম ডন।

ফল অনুসারে, পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি, কয়েকটি ধর্মীয় দলের জোট মুত্তাহিদা মজলিস-ই-আমল (এমএমএ) ১২টি, মুত্তাহিদা কাউমি মুভমেন্ট-পাকিস্তান(এমকিউএম-পি) ছয়টি আসনে জয় লাভ করেছে।

এছাড়া পিএমএল-কিউ এবং নতুন দল বেলুচিস্তান আওয়ামী পার্টি(বিএপি) চারটি করে আসন জয় পেয়েছে। সিন্ধ প্রদেশের গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালিয়্যান্স (জিডিএ) দুইটি, বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি) তিনটি এবং আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি), আওয়ামী মুসলিম লিগ (এএমএল), পাকিস্তান তেহরিক-ই-ইনসানিয়াত, জমহুরি ওয়াত্তন পার্টি (জেডব্লিউপি) একটি করে আসনে জয় পেয়েছে।

সবমিলিয়ে ১৩টি আসনে জয়লাভ করেছে স্বতন্ত্র প্রার্থীরা। কেন্দ্রে হামলার কারণে দুইটি আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

দেশটির সরকার গঠনের জন্য দরকার ১৩৭টি আসন। তার মানে সরকার গঠনের জন্য পিএমএল-কিউ, বিএপি, গিডিএ’র মতো দলগুলোর সঙ্গে জোট বাঁধতে হবে পিটিআইকে। দলটির সঙ্গে এমকিউএম-পি যোগ দিতে পারে বলেও ধারণা করা হচ্ছে।